ইয়েমেনে ২৪ ঘন্টার ব্যবধানে আল-কায়েদার ৩ অভিযান

- আলী হাসনাত

0
433

আল-কায়েদা আরব উপদ্বীপ সংশ্লিষ্ট আনসারুশ শরিয়াহর প্রতিরোধ যোদ্ধারা গত ২০ জানুয়ারি ইয়েমেনে পরপর ৩টি আক্রমণ চালিয়েছেন। এতে শত্রু বাহিনীর কয়েকটি সাঁজোয়া যান ও চেকপোস্ট ধ্বংস হয়েছে। সেই সাথে হতাহত হয়েছে অনেক সৈন্য।

আল-মালাহিম মিডিয়ার তথ্য অনুযায়ী, আনসারুশ শরিয়াহ্’র যোদ্ধারা গত ২০ জানুয়ারি আরব আমিরাতের ভাড়াটে দক্ষিণী বাহিনীকে টার্গেট করে তাদের প্রথম অভিযানটি চালিয়েছেন শাবওয়াহ রাজ্যের আল-মুসিনা এলাকায়। উক্ত এলাকার প্রধান সড়কে বিস্ফোরক ডিভাইস দ্বারা দক্ষিণি বাহিনীর সদস্যদের বহনকারী একটি সামরিক গাড়ি লক্ষ্য করে বিস্ফোরণ ঘটানো হয়। এতে শত্রু বাহিনীর গাড়িটি ধ্বংস হয়ে যায় এবং তাতে আরোহী সৈন্যরা হতাহত হয়।

এসময় আক্রমণের শিকার সৈন্যদের সহায়তায় দক্ষিণি বাহিনীর আরও একটি দল ঘটনাস্থলের দিকে অগ্রসর হওয়ার চেষ্টা করে, তখন প্রতিরোধ যোদ্ধারা এই দলটিকেও টার্গেট করে প্রথমে বিস্ফোরক ডিভাইসের বিস্ফোরণ ঘটান এবং অতর্কিত আক্রমণ শুরু করেন। এতে আরও একটি সামরিক গাড়ি ধ্বংস এবং বেশ কিছু শত্রু সৈন্য হতাহত হয়।

এদিকে দক্ষিণী বাহিনীর অফিসিয়াল ওয়েবসাইট “ডেরা আল-জুনুব” দাবি করেছে যে, আল-কায়েদা যোদ্ধাদের এই অভিযানে তাদের ১ সৈন্য নিহত এবং অন্য ৪ সৈন্য আহত হয়েছে। যদিও স্থানীয় গণমাধ্যম সূত্রমতে, এই অভিযানে অন্তত ৫ সৈন্য নিহত হয়েছে, আহত হয়েছে আরও অনেক সৈন্য।

সূত্র জানায়, প্রতিরোধ বাহিনী আনসারুশ শরিয়াহ্-এর যোদ্ধারা এদিন তাদের দ্বিতীয় অভিযানটি চালিয়েছেন আবিয়ান রাজ্যে। অভিযানটি এই রাজ্যের ওমরান উপত্যকায় দক্ষিণী বাহিনীর একটি কনভয় লক্ষ্য করে আইইডি বিস্ফোরণের মাধ্যমে শুরু করা হয়। এতে একটি সাঁজোয়া যানটি ধ্বংস হয়ে যায়, আর তাতে থাকা ৩ সৈন্য নিহত এবং অপর ২ সৈন্য আহত হয়। এসময় মুজাহিদগণ উক্ত বাহিনীর পদাতিক দলকে টার্গেট করেও একটি আইইডি বিস্ফোরণ ঘটান, ফলে আরও বেশ কিছু সৈন্য হতাহত হয়।

এদিন আনসারুশ শরিয়াহ্’র মুজাহিদগণ তাদের তৃতীয় অভিযানটি চালিয়েছেন আবিয়ান রাজ্যের আস-সাঈদ জেলায়। এই অঞ্চলে অবস্থিত দক্ষিণী বাহিনীর একটি সেনা চৌকি লক্ষ্য করে মর্টার শেল নিক্ষেপ করা হয়। এতে চৌকিটি ধ্বংস হয়ে যায় এবং অনেক সৈন্য হতাহত হয়।

দক্ষিণী বাহিনীর ওয়েবসাইটে দাবি করা হয়, আনসারুশ শরিয়াহ্’র যোদ্ধাদের এই অভিযানে দক্ষিনি বাহিনীর ৪ সৈন্য আহত হয়েছে।

উল্লেখ্য, ইয়েমেনে আল-কায়েদাকে নিষ্ক্রিয় করতে দক্ষিণী বাহিনীকে সামরিক ও আর্থিকভাবে সর্বাত্মক সহায়তা দিয়ে আসছে সংযুক্ত আরব-আমিরাত। ফলে প্রতিরোধ বাহিনী আনসারুশ শরিয়াহ্ তাদের প্রকাশণায় দক্ষিণী বাহিনীকে “সংযুক্ত আরব আমিরাতের ভাড়াটে” হিসাবে বর্ণনা করে আসছে। ফলে ইয়েমেনে অন্যান্য শত্রুদের পাশাপাশি দক্ষিণী বাহিনীকে সবচাইতে বেশি আক্রমণের লক্ষ্যবস্তু বানাচ্ছে আনসারুশ শরিয়াহ্।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধসোমালি বাহিনীর উপর শাবাবের অভিযান: নিহত অন্তত ৯ সেনা
পরবর্তী নিবন্ধআফগানিস্তানে আরও ১,৫০০ প্রশিক্ষণার্থীর সেনা প্রশিক্ষণ সম্পন্ন