আফগান গণপূর্ত মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে পরিবহন সংশ্লিষ্ট আরো দুটি নির্মাণ প্রকল্পের কাজ সম্পন্ন

0
148
সুবিধামত ফন্ট ছোট বড় করুনঃ

ইমারতে ইসলামিয়ার গণপূর্ত মন্ত্রণালয়ের পরিচালনায় কুন্দুজ প্রদেশের কালে-ই-জাল জেলায় ইস্পাত নির্মিত দেয়াদ সেতুর মেরামত কাজ এবং বাঘলান প্রদেশের বুঘাবি সড়কের আরসিসি ঢালাই কাজ সফলভাবে সম্পন্ন হয়েছে। কাজগুলো সম্পাদনের জন্য পৃথক পৃথক বেসরকারি সড়ক নির্মাতা কোম্পানির সাথে সংশ্লিষ্ট মন্ত্রণালয় চুক্তি স্বাক্ষর করে। চুক্তি মোতাবেক প্রকল্পদুটিতে যথাক্রমে ৪.৭ মিলিয়ন ও ৭২ মিলিয়ন আফগানি অর্থ ব্যয় হয়েছে। শর্ত অনুযায়ী কাজ সমাপ্ত হওয়ায় যথাক্রমে গত ৬ই ফেব্রুয়ারি ও ৭ই ফেব্রুয়ারি ঠিকাদারি প্রতিষ্ঠান সাইট হস্তান্তর করেছে বলে গণপূর্ত মন্ত্রণালয় থেকে জানানো হয়।

প্রকল্প দুটির সমাপনীকে কেন্দ্র করে পৃথক অনুষ্ঠানের আয়োজন করা হয়। উক্ত অনুষ্ঠানে সংশ্লিষ্ট প্রদেশের গভর্ণর, পুলিশ প্রধান ও গণপূর্ত বিভাগের প্রধান সহ স্থানীয় অন্যান্য কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলো।

কালে-ই-জাল জেলার ইস্পাত নির্মিত দায়েদ সেতুটির দৈর্ঘ্য ১২০ মিটার ও প্রস্থ ৮ মিটার। কাজ আরম্ভের প্রায় তিন মাসের ব্যবধানে এটির সংস্কার কাজ শেষ হয়। সেতুটি উক্ত জেলার অত্যন্ত গুরুত্বপূর্ণ পরিবহন পথ। এটি বালখ প্রদেশের দৌলতাবাদ জেলায় অবস্থিত শের খান বন্দরকে কুন্দুজ প্রদেশের সাথে সংযুক্ত করেছে। বন্দরের সাথে সম্পর্কিত হওয়ায় ব্যবসায়িক পণ্য পরিবহনে এটির ভূমিকা অনস্বীকার্য।

অপরদিক বুঘাবি সড়কে আরসিসি ঢালাইকৃত অংশের দৈর্ঘ্য ২.১ কিলোমিটার ও প্রস্থ ৯ মিটার এবং সড়কটি দুই লেইন বিশিষ্ট। আপাতত সড়কটি আংশিকভাবে চালু করা হয়েছে।

বিশেষভাবে উল্লেখ্য যে, প্রকল্পগুলো বাস্তবায়নের ফলে উপকারভোগী স্থানীয় জনগণ সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছে । কেননা পরিবহন জনিত সমস্যা পূর্বের তুলনায় বহুলাংশে দূর হবে বলে জনগণ অত্যন্ত আশাবাদী।


তথ্যসূত্রঃ
১) Restoration work of Qala Zal steel bridge completed
http://tinyurl.com/27neuke3
২) Construction of reinfored concrete road completed in Baghlan
http://tinyurl.com/2f5xcu64

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধভিডিও || জায়োনিস্ট সৈন্য ও মারকাভা ট্যাংকে হামলার নতুন ভিডিও
পরবর্তী নিবন্ধআফগানিস্তানে দেশের প্রথম পোলিও রোগ নির্ণয় ল্যাবরেটরি উদ্বোধন