আফগানিস্তানে দেশের প্রথম পোলিও রোগ নির্ণয় ল্যাবরেটরি উদ্বোধন

0
242
সুবিধামত ফন্ট ছোট বড় করুনঃ

গত ৮ই ফেব্রুয়ারি আফগানিস্তানে দেশের প্রথম পোলিও রোগ নির্ণয় পরীক্ষাগার উদ্বোধন করা হয়। উদ্বোধন উপলক্ষ্যে কাবুলে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিলো। উক্ত অনুষ্ঠানে অনেক গণ্যমাণ্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। তন্মধ্যে জনস্বাস্থ্য মন্ত্রী ডা. ক্বালান্দার ইবাদ, জনস্বাস্থ্য মন্ত্রণালয়ের অর্থনীতি ও প্রশাসন বিষয়ক উপপরিচালক জনাব মৌলভী মোহাম্মদ ইসহাক সাহেবজাদা, জাতীয় পোলিও নিরাময় কেন্দ্রের জরুরি অপারেশন সেন্টার প্রধান ডা. হামিদ জাফরী এবং বিল গেটস ফাউন্ডেশন ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধিবৃন্দ অন্যতম ।

দেশে প্রথম পোলিও রোগ নির্ণয় পরীক্ষাগার প্রতিষ্ঠা করা আফগানিস্তানের স্বাস্থ্যখাতে অন্যতম মাইলফলক আখ্যায়িত করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, এটি পোলিও রোগের সঠিক ও প্রাথমিক পর্যায়ে সনাক্তকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। দেশ থেকে পোলিও রোগ নির্মূলে জনস্বাস্থ্য মন্ত্রণালয় প্রতিশ্রুতিবদ্ধ এবং ২০২৪ সালের মধ্যেই আফগানিস্তান পোলিও মুক্ত হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

ইমারতে ইসলামিয়া সরকার ক্ষমতা গ্রহণের পর থেকে প্রাথমিক, মাধ্যমিক ও মধ্যবর্তী স্বাস্থ্যসেবা খাতে দেশের উল্লেখযোগ্য অগ্রগতির চিত্র মন্ত্রী মহোদয় তার বক্তব্যে তুলে ধরেন। পোলিও রোগীর সংখ্যা কমে আসছে এবং এই ক্ষেত্রে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের নিরলস প্রচেষ্টা অব্যহত রয়েছে বলে তিনি অবহিত করেন।

পরীক্ষাগারে রোগনির্ণয়ের সক্ষমতা নিশ্চিত করা, কোনো সিদ্ধান্ত গ্রহণের পূর্বে যাবতীয় বিষয় অবগত হওয়া এবং পোলিও নির্মূল কর্মসূচি আরো উন্নত করার প্রতি জোর আরোপ করতে স্বাস্থ্যমন্ত্রী নির্দেশ প্রদান করেন।

জনস্বাস্থ্য মন্ত্রণালয়ের কেন্দ্রীয় রোগ নির্ণয় ল্যাবরেটরি প্রধান আহমদ নাসের হানাফী উদ্বোধনী সভায় বলেন, অতীতে আফগানিস্তানের সমস্ত পোলিও নমুনা ও সংশ্লিষ্ট উপকরণ পাকিস্তানের ইসলামাবাদে সনাক্ত করার জন্য প্রেরণ করার প্রয়োজন হতো। আর এখন নিজ দেশের পরীক্ষাগারেই নমুনাগুলো পরীক্ষা করা সম্ভব হবে।


তথ্যসূত্রঃ
১)Afghanistan’s First Polio Diagnostic Laboratory Inaugurated
http://tinyurl.com/479t58v7
২) First Polio Diagnosis Laboratory Opened in Kabul
http://tinyurl.com/4p3zu7ku

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধআফগান গণপূর্ত মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে পরিবহন সংশ্লিষ্ট আরো দুটি নির্মাণ প্রকল্পের কাজ সম্পন্ন
পরবর্তী নিবন্ধঢাবির সাংবাদিকতা বিভাগের অধ্যাপকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ