ইমারতে ইসলামিয়ার মাদকবিরোধী বিশেষ পুলিশ ইউনিটের সাম্প্রতিক কয়েকটি অভিযান

- মাহমুদ ইকবাল

0
258

ইমারতে ইসলামিয়া আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্যানুযায়ী, বিগত ৫, ৬ ও ৮ ফেব্রুয়ারি ইমারতের মাদকবিরোধী বিশেষ পুলিশ ইউনিট দেশের বিভিন্ন স্থানে মাদকদ্রব্য বিরোধী অভিযান পরিচালনা করেছে। অভিযানসমূহে মাদকের সাথে জড়িত একাধিক অপরাধী গ্রেফতারের পাশাপাশি প্রচুর পরিমাণে মাদকদ্রব্য জব্দ করা হয়েছে।

ফারাহ প্রদেশে পরিচালিত মাদকবিরোধী পৃথক পৃথক অভিযানে প্রদেশটির বাকওয়াহ, খাকি সাফেদ, বালা বালুক ও দেহরাহওয়াদ জেলায় পপি চাষের অসংখ্য জমি ধ্বংস করা হয়েছে। উক্ত অভিযানসমূহে অবৈধ এই ফসল চাষের সাথে জড়িত মোট ২০ জনকে গ্রেফতার করেছে পুলিশ। তাছাড়া বাকওয়াহ জেলায় উদ্ধারকৃত ১৫,১২০ কেজি বিভিন্ন প্রকার মাদকদ্রব্য আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়েছে।

হেলমন্দ প্রদেশে পরিচালিত অভিযানে প্রদেশের বিভিন্ন স্থানে আবাদকৃত পপি চাষের ১৫০ জেরিব জমি নির্মূল করেছে সংশ্লিষ্ট পুলিশ ইউনিট। একইভাবে বালাখ প্রদেশে প্রায় ১ হেক্টর ও লাঘমান প্রদেশে প্রায় ৯ একর জমি থেকে আফিম নিমূর্ল করা হয়েছে ।

গত ৮ই ফেব্রুয়ারি দেশের ১১টি প্রদেশে পূর্ব পরিকল্পনা অনুযায়ী পৃথক পৃথক অভিযান পরিচালনা করেছে মাদকবিরোধী ইউনিটের প্রাদেশিক পুলিশ কর্মকর্তাগণ। উক্ত অভিযানসমূহে মাদকদ্রব্য পাচার ও বিক্রয়ের সাথে জড়িত ২৮ জনকে গ্রেফতার করতে সক্ষম হয় সংশ্লিষ্ট পুলিশ।  তন্মধ্যে নানগারহার প্রদেশে ১১ জন, কাপিসায় ৩ জন, খোস্ত প্রদেশে ৩ জন, তাখর প্রদেশে ২ জন, কুন্দুজ প্রদেশে ২ জন এবং হেরাত, বামায়ান ও সমাঙ্গান প্রদেশ মিলে ৩ জনকে গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃতদের কাছ থেকে উল্লেখযোগ্য পরিমাণ মাদকদ্রব্য জব্দ করা হয়। তন্মধ্যে রয়েছে ৩,৯৬৫ টি নেশা জাতীয় ট্যাবলেট, গাঁজা ও হেরোইন। অভিযানগুলোতে পুলিশ একাধিক মাদক কারখানার সন্ধান পেয়েছে এবং সেগুলো উচ্ছেদ করেছে। বিশেষ করে ঘোর প্রদেশে বেশ কয়েকটি মাদক কারখানার সন্ধান পাওয়া গেছে, যেগুলো সাথে সাথেই ধ্বংস করা হয়েছে। একই সাথে নিমরোজ প্রদেশে অবস্থিত একটি মাদক কারখানাও নির্মূল করেছে পুলিশ ।

সংশ্লিষ্ট অভিযানসমূহ মাদকদ্রব্য উৎপাদন ও প্রসারের বিরুদ্ধে তালেবান সরকারের চলমান প্রচেষ্টার একটি অংশ হিসেবে বিবেচনা করা হচ্ছে। মাদক সম্পর্কিত অপরাধের ক্ষতি থেকে জনগণকে বাঁচাতে ও তাদের সুস্বাস্থ্য নিশ্চিত করতে ইমারত সরকার এভাবেই তাদের সংগ্রাম অব্যহত রেখেছে।


তথ্যসূত্র:
1. Poppy Fields Destroyed, Narcotics Confiscated in Farah
http://tinyurl.com/4wddkkf3
2. 150 Jeribs of poppy crops eradicated in Helmand
http://tinyurl.com/muepnruc
3. 28 Individuals Arrested for Drug Trafficking and Sale
http://tinyurl.com/yeyuftj2

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধফিলিস্তিনের জিহাদ || আপডেট – ১৪ ফেব্রুয়ারি, ২০২৪
পরবর্তী নিবন্ধপাওনা টাকা চাওয়ায় ঢাবিতে ক্যান্টিন মালিকের দাড়ি ছিঁড়লো ছাত্রলীগ নেতা