ইসরায়েলি বোমা হামলার কারণে উত্তর গাজায় ত্রাণ সহায়তা কার্যক্রম ব্যর্থ হচ্ছে

0
49

জাতিসংঘের শরনার্থী সংস্থা (ইউএনআরডব্লিউএ) গত বুধবার বলেছে যে, তারা ইসরায়েলি বোমা হামলার কারণে উত্তর গাজা উপত্যকায় ফিলিস্তিনি উদ্বাস্তুদের জন্য এখনও নিরাপদে মানবিক সহায়তা পৌঁছাতে পারেনি। সাহায্যবাহী কনভয়গুলি ক্রমাগত ইসরায়েলি বোমা হামলার কবলে পড়েছে এবং ইসরায়েলি কর্তৃপক্ষ তাদের প্রবেশ পথ বন্ধ করে দিয়েছে।

কারেম আবু সালেম (কেরেম শালোম) এবং রাফাহ উভয় মাধ্যমে সরবরাহ আনার ক্ষেত্রে উল্লেখযোগ্য বাধার সম্মুখীন হচ্ছে সংস্থাটি। গাজায় প্রবেশকারী সহায়তা সামগ্রী বহনকারী ট্রাকের সংখ্যা কমেছে। ফলশ্রুতিতে, ২৮ ফেব্রুয়ারি শরণার্থী সংস্থা বলেছে- ফেব্রুয়ারিতে গাজায় মানবিক সহায়তা প্রবাহ ৫০% কমে গেছে।

ইউএনআরডব্লিউএ কমিশনার- জেনারেল ফিলিপ লাজারিনি রবিবার গাজায় একটি আসন্ন দুর্ভিক্ষ সম্পর্কে সতর্ক করেছিলেন। কারণ হিসেবে সাহায্য সংস্থাগুলির গাজার উত্তরে খাদ্য সরবরাহ করতে ব্যর্থ হওয়ার বিষয়টি উল্লেখ করা হয়েছে।

জাতিসংঘের মতে, ইসরায়েলি যুদ্ধ গাজার মোট জনসংখ্যার ৮৫% মানুষকেই খাদ্য, বিশুদ্ধ পানি এবং ওষুধের তীব্র সংকট এবং অভ্যন্তরীণ বাস্তুচ্যুতির দিকে ঠেলে দিয়েছে এবং ৬০% অবকাঠামো ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে।


তথ্যসূত্র:
1. UN refugee agency unable to safely deliver aid to northern Gaza amid Israeli fire
http://tinyurl.com/4xj6uc4n

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধগাজায় পানিশূন্যতা আর অপুষ্টিতে মারা যাচ্ছে শিশুরা, বন্ধ হচ্ছে হাসপাতাল
পরবর্তী নিবন্ধফিলিস্তিনের জিহাদ || আপডেট – ২ মার্চ, ২০২৪