ইরানের সমুদ্র বন্দরে ৩৫ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে ইমারতে ইসলামিয়া প্রশাসন

0
183

ইরানের দক্ষিণাঞ্চলীয় সমুদ্র বন্দর চাবাহারে ৩৫ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করেছে ইমারতে ইসলামিয়া আফগানিস্তান সরকার। মধ্যপ্রাচ্যভিত্তিক গণমাধ্যম মিডল ইস্ট আইয়ের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

ইরানের গণমাধ্যমগুলো জানিয়েছে, সম্প্রতি ইমারতে ইসলামিয়া সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তাদের একটি দল ইরান সফর করেছেন। এ সময় উভয় দেশের মাঝে একটি অর্থনৈতিক দ্বিপক্ষীয় চুক্তি স্বাক্ষরিত হয়েছে। সেখানে ইমারতে ইসলামিয়া প্রশাসন ইরানের দক্ষিণাঞ্চলীয় বন্দর চাবাহারে ৩৫ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করার কথা রয়েছে।

সূত্র আরও জানিয়েছে, গত ২০২৩ সালে হিরমান্দ নদী থেকে পানি বণ্টন নিয়ে ইরান ও আফগানিস্তানের মাঝে বিরোধ তৈরি হয়েছিল। কিন্তু ওই রাজনৈতিক টানাপোড়েনের মাঝেই এমন একটি চুক্তি অনেককেই অবাক করেছে।

ইরানের জাতীয় দৈনিক শার্ঘ জানিয়েছে, এই টানাপোড়েন এড়িয়েই ইরানে বিনিয়োগ করতে আগ্রহী আফগানিস্তান। তারা চাবাহার বন্দর এবং চাবাহারমুক্ত অর্থনৈতিক অঞ্চলে বাণিজ্যিক, আবাসিক এবং সরকারি প্রকল্পগুলোতে ৩৫ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করতে চায়।

জাতীয় দৈনিকটি জানিয়েছে, এই চুক্তির মধ্য দিয়ে আফগান ব্যবসায়ীরা প্রথমবারের মতো ইরানের সরকারী প্রকল্পগুলোতে বিনিয়োগের সুযোগ লাভ করবে। অবশ্য এর আগে ইমারতে ইসলামিয়া ক্ষমতায় আসার পূর্বে আফগানিস্তানে বিনিয়োগ করেছিল ইরান।

দৈনিক শার্ঘ এক তালেবান কর্মকর্তার সূত্রে জানিয়েছে, এই ধরনের বিনিয়োগে তাদের লক্ষ্য হলো, তাদের ল্যান্ডলকড দেশকে ( একক স্থলবেষ্টিত দেশ) আন্তর্জাতিক জলসীমায় প্রবেশের পথ প্রশস্ত করা।

এদিকে, আফগানিস্তানে ইরানের রাষ্ট্রদূত হাসান কাজেমি কওমি ঘোষণা করেছেন, দুই দেশ ভারত ও চীনের মধ্য দিয়ে একটি ট্রানজিট করিডোর খোলার জন্যও তারা একসাথে কাজ করছেন।

তিনি আরও বলেন, ‘আফগানিস্তান বিনিয়োগের জন্য একটি সম্ভাবনাময় দেশ। আমরা তাদের কৃষির উন্নয়নে জোর দিচ্ছি এবং তাদের খনি শিল্পেও বিনিয়োগ করতে আমরা আগ্রহী।


তথ্যসূত্র:
1. Iranian press review: Taliban makes surprise $35m investment in Iranian port
– https://tinyurl.com/y7fuhxy3

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধফিলিস্তিনের জিহাদ || আপডেট – ৫ মার্চ, ২০২৪
পরবর্তী নিবন্ধশাবাবের পাল্টা আক্রমণে ৩২ সোমালি সেনা হতাহত