ইসরাইলের প্রতি তরুণ আমেরিকানদের সমর্থন কমছে

0
155

একটি নতুন জরিপে দেখা গেছে, অক্টোবরে গাজায় ইসরাইলি হামলার প্রেক্ষাপটে গত বছরের তুলনায় ইসরাইলের প্রতি তরুণ আমেরিকানদের সমর্থন ২৫ শতাংশেরও বেশি হ্রাস পেয়েছে।

৫ মার্চ সোমবার প্রকাশিত গ্যালাপ-এর জরিপে দেখা গেছে যে, ২০২৩ সালে ১৮ থেকে ৩৪ বছর বয়সী ৬৪ শতাংশ তরুণ আমেরিকানদের ইসরাইলের প্রতি সমর্থন ছিল৷ কিন্তু ২০২৪ সালে তা কমে হয়েছে ৩৮ ভাগ। অর্থাৎ সমর্থন কমেছে ২৬ ভাগ। সামগ্রিকভাবে মার্কিন প্রাপ্তবয়স্কদের মধ্যেও জরিপ করা হয়েছে, সেখানেও ইসরায়েল সম্পর্কে ইতিবাচক দৃষ্টিভঙ্গি গত বছরের তুলনায় উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে।

ইসরায়েলি হামলায় গাজায় ৫ মার্চ পর্যন্ত ৩০ হাজারের বেশি লোক নিহত হয়েছে, যাদের বেশিভাগই নারী ও শিশু। ইসরাইল সেখানকার স্কুল, হাসপাতাল, জাতিসংঘ আশ্রয়কেন্দ্রসহ বেসামরিক অবকাঠামোগুলোকে টার্গেট করছে। সম্প্রতি ইসরায়েল গাজার কিছু অংশে প্রবেশ করতে এবং ফিলিস্তিনি বেসামরিক লোকদের কাছে মানবিক সহায়তা পৌঁছাতে বাধা পর্যন্ত দিচ্ছে।

এছাড়াও, নিউ ইয়র্ক টাইমসের একটি জরিপে দেখা গেছে, অর্ধেক তরুণ আমেরিকান বিশ্বাস করে যে ইসরাইল ইচ্ছাকৃতভাবে গাজায় বেসামরিক মানুষকে হত্যা করছে। আর জানুয়ারিতে করা ইকোনমিস্টের জরিপে দেখা গেছে, ৩৫ শতাংশ আমেরিকান বিশ্বাস করে যে ইসরাইল ফিলিস্তিনিদের বিরুদ্ধে গণহত্যা চালাচ্ছে।


তথ্যসূত্র:
1. War on Gaza: Young Americans’ positive views of Israel drop by 26 percent, poll finds
https://tinyurl.com/3hnxyuvw

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধসোমালিয়ায় শাবাবের পৃথক অভিযানে অন্তত ১৮ সেনা হতাহত
পরবর্তী নিবন্ধমেডিকেল কলেজে ক্লাসে ছাত্রকে গুলি করলো ‘ছাত্রলীগ শিক্ষক’