সোমালিয়ার ৩টি প্রধান শহরের নিয়ন্ত্রণ নিয়েছে আশ-শাবাব

0
443

সোমালিয়ার কেন্দ্রীয় অঞ্চলগুলোতে রীতিমতো জোরদার হামলা চালাচ্ছেন আল-কায়েদা সংশ্লিষ্ট শাবাব যোদ্ধারা। সেই ধারাবাহিকতায় শাবাব মুজাহিদিন সম্প্রতি মোগাদিশু বাহিনী থেকে কেন্দ্রীয় অঞ্চলের ৩টি গুরত্বপূর্ণ শহরের নিয়ন্ত্রণ নিয়েছেন বলে জানা গেছে।

শাহাদাহ এজেন্সি ও স্থানীয় গণমাধ্যম সূত্রে জানা গেছে, হারাকাতুশ শাবাব মুজাহিদিন গত ১০ মার্চ রবিবার ১২ ঘন্টারও কম সময়ের মধ্যে জালাজদুদ রাজ্যের গুরত্বপূর্ণ ২টি শহরের নিয়ন্ত্রণ নিয়েছেন। প্রথমে মুজাহিদগণ ভোর রাতের অভিযানে রাজ্যটির আমারা শহরের নিয়ন্ত্রণ নেন। আর কয়েক ঘন্টা পরে রাজ্যটির মিসগাওয়াই শহরেরও নিয়ন্ত্রণ নেন মুজাহিদগণ।

ভোর রাতে আমারা শহর শাবাবের নিয়ন্ত্রণে চলে যাওয়ার পর থেকেই অনেকটা ভয়ে ছিল মিসগাওয়াই শহরে অবস্থিত মোগাদিশু বাহিনী। আর এই ভয়ের কারণে দুপুরে কিছুক্ষণ আগে শাবাব যোদ্ধারা যখন আমারা শহরের দিকে অগ্রসর হতে শুরু করেন, তখন মোগাদিশু বাহিনী প্রতিরোধ গড়ে তোলার পরিবর্তে পালাতে শুরু করে। ফলে মুজাহিদগণ সংক্ষিপ্ত লড়াইয়ের মাধ্যমে শহরটির নিয়ন্ত্রণ নেন। এসময় মুজাহিদদের হামলায় ১ সেনা নিহত এবং অন্য এক সেনা সদস্য আহত হয়।

এদিকে গত ৯ মার্চ শনিবার, কোনো যুদ্ধ ছাড়াই একই রাজ্যের বাকাদাউইন শহরের নিয়ন্ত্রণ নেন মুজাহিদগণ।

প্রতিরোধ বাহিনী হারাকাতুশ শাবাবের সামরিক মুখপাত্র জানান যে, মুজাহিদগণ শহরগুলো বিজয় পর মোগাদিশু বাহিনীর সমস্ত সাঁজোয়া যান ও অস্ত্রগুলো গনিমত হিসাবে জব্দ করেছেন।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধফিলিস্তিনের জিহাদ || আপডেট – ১২ মার্চ, ২০২৪
পরবর্তী নিবন্ধফিলিস্তিনের জিহাদ || আপডেট – ১৩ মার্চ, ২০২৪