রাজস্ব বাজেটের আওতায় ১৪২টি প্রকল্প অনুমোদন করেছে ইমারতে ইসলামিয়া আফগানিস্তান

0
231

ইমারতে ইসলামিয়া সরকার ক্ষমতা গ্রহণে পর থেকে স্বনির্ভর আফগানিস্তান গড়ার প্রত্যয় নিয়ে নিরলস কাজ করে যাচ্ছে। তাই বৈদেশিক ঋণ ও সাহায্যের মুখাপেক্ষী হওয়ার পরিবর্তে দেশীয় রাজস্ব বাজেটের আওতায় প্রকল্প অনুমোদন ও বাস্তবায়নকে অগ্রাধিকার দিয়েছে।

অর্থমন্ত্রণালয় থেকে প্রাপ্ত তথ্য মোতাবেক, রাজস্ব বাজেটের আওতায় গেলো ২০২৩ অর্থবছরে সারাদেশে ১৭৯ টি প্রকল্প বাস্তবায়ন করেছে ইমারতে ইসলামিয়া আফগানিস্তান। এতে মোট ব্যয় হয়েছে ২৭ বিলিয়ন আফগানি।

আর চলতি বছরে আফগানিস্তানের জাতীয় কর্ম কমিশন ইতিমধ্যেই ১৪২ টি প্রকল্প অনুমোদন করেছে। এগুলোর বাস্তবায়নে জাতীয় রাজস্ব বাজেটে মূল্য নির্ধারিত হয়েছে ৪০ বিলিয়ন আফগানি।

জাতীয় ক্রয় কমিশনের দেয়া বিবৃতিতে বলা হয়, প্রকল্পসমূহের বাস্তবায়ন প্রক্রিয়ায় হাজারও নাগরিকের কর্মসংস্থানের সুযোগ হবে। এছাড়া প্রকল্পের নির্মাণ সামগ্রীর ব্যবহারের ক্ষেত্রে দেশীয় পণ্য অগ্রাধিকার দেয়া হবে।

বিবৃতিতে আরও বলা হয়, প্রধানত দেশের পরিবহন, বিদ্যুৎ, স্বাস্থ্য, অবকাঠামো, টেলিযোগাযোগ, কৃষি এবং গ্রামীন পুনর্বাসন খাতে অনুমোদিত প্রকল্পসমূহ গ্রহণ করা হয়েছে।

এই প্রসঙ্গে ইমারতে ইসলামিয়া সরকারের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ হাফিজাহুল্লাহ বলেন, গুরুত্বপূর্ণ এই প্রকল্পগুলো বিদ্যুৎ, স্বাস্থ্য, অবকাঠামো, কৃষি, সড়ক নির্মাণ এবং নিষ্কাশন সংক্রান্ত। দ্রুত এগুলোর বাস্তবায়নের ব্যাপারে তিনি অত্যন্ত আশাবাদী।

অর্থনীতি বিষয়ক উপমন্ত্রী আবদুল লতিফ নাজারী বলেন, ইমারতে ইসলামিয়া সরকার পুনরায় ক্ষমতায় আসার পর বৃহৎ অবকাঠামো উন্নয়ন প্রকল্পসমূহ অনুমোদন ও বাস্তবায়ন করে যাচ্ছে। দেশের স্বনির্ভরতা অর্জন করা এর অন্যতম প্রধান উদ্দেশ্য বলে তিনি উল্লেখ করেন। প্রকল্পসমূহ দেশের রাজস্ব বাজেটের আওতায় বাস্তবায়ন করা হয়েছে।

রাজস্ব বাজেটের অর্থ আমানত দারিতার সাথে ব্যবহারের পাশাপাশি বৃহৎ প্রকল্পসমূহে বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করে তুলতে সচেষ্ট আছে ইমারতে ইসলামিয়া প্রশাসন। তাই আঞ্চলিক ও আন্তর্জাতিক কূটনৈতিক সৌহার্দ্য পূর্ণ সম্পর্কের ব্যাপারেও সচেতন রয়েছে এই সরকার।


তথ্যসূত্র:
——-
1. 142 Projects Costing 40 Billion Afs Approved: Officials
https://tinyurl.com/yckyy4nb

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধভারতে বিতর্কিত ‘নাগরিকত্ব সংশোধিত আইন’ চালু করলো হিন্দুত্ববাদী সরকার
পরবর্তী নিবন্ধদারসে রমাদান || দরস-১ || রমাদান; আত্মশুদ্ধির মোক্ষম সুযোগ