কেনিয়ায় ক্রুসেডার বাহিনীর বিরুদ্ধে মুজাহিদদের ৪ অভিযান

0
174

পূর্ব আফ্রিকার দেশ কেনিয়ায় দেশটির ক্রুসেডার সামরিক বাহিনীর বিরুদ্ধে ৪টি সফল অভিযান পরিচালনা করছেন আশ-শাবাব মুজাহিদিন। এতে অন্তত ৮ কেনিয়ান সেনা সদস্য নিহত হয়েছে বলে জানা গেছে।

শাহাদাহ এজেন্সির তথ্য অনুসারে, হারাকাতুশ শাবাব আল-মুজাহিদিন গত ২১ মার্চ বৃহস্পতিবার, কেনিয়ার উপকূলীয় লামু রাজ্যে ২টি সফল অভিযান পরিচালনা করছেন। প্রথম অভিযানটি এই রাজ্যের মান্দিরা শহরে টহলরত কেনিয়ান বাহিনীর একটি সামরিক ইউনিটকে টার্গেট করে চালানো হয়। এসময় মুজাহিদদের বোমা বিস্ফোরণে কেনিয়ান বাহিনীর একটি সামরিক যান ধ্বংস হয়। সেই সাথে মুজাহিদদের অতর্কিত এই আক্রমণে ৬ কেনিয়ান সেনা সদস্য নিহত হয় এবং অন্যরা আহত হয়।

এদিন শাবাব মুজাহিদগণ দ্বিতীয় সফল অভিযানটি চালান রাজ্যটির ইশাকানিত শহরে, যা এই শহরে অবস্থিত কেনিয়ান বাহিনীর একটি সামরিক ঘাঁটি লক্ষ্য করে চালানো হয়। ফলশ্রুতিতে কেনিয়ান বাহিনীর ২ সৈন্য নিহত এবং অন্য ৩ সৈন্য আহত হয়। সেই সাথে মুজাহিদগণ কেনিয়ান বাহিনীর একটি সামরিক ট্রাক ও ২টি সেনা তাঁবু ধ্বংস করেন।

এদিকে গত ১৯ মার্চেও লামু রাজ্যের মান্দিরা শহরে একটি সফল বোমা বিস্ফোরণ ঘটান মুজাহিদগণ। বোমা বিস্ফোরণটি কেনিয়ান সেনাবাহিনীর একটি সামরিক যান লক্ষ্য করে ঘটানো হয়। এতে সামরিক যানটি ধ্বংস হয় এবং তাতে থাকা সমস্ত আরোহী সৈন্য হতাহত হয়।

একইদিন কেনিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় ওয়াজির রাজ্যের কেন্টন এলাকায় একটি অতর্কিত আক্রমণ চালান মুজাহিদগণ। আক্রমণটি কেনিয়ান বাহিনীর একটি সামরিক ঘাঁটি লক্ষ্য করে চালানো হয়। ফলশ্রুতিতে সামরিক ঘাঁটিতে কেনিয়ান বাহিনী প্রচুর মানবিক ও বস্তুগত ক্ষয়ক্ষতির শিকার হয়।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধফিলিস্তিনের জিহাদ || আপডেট – ২১ মার্চ, ২০২৪
পরবর্তী নিবন্ধগাজার আল-শিফা হাসপাতালে ৯০ ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরাইল