গাজার আল-শিফা হাসপাতালে ৯০ ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরাইল

0
130

অবরুদ্ধ গাজা উপত্যকার বৃহত্তম হাসপাতাল আল-শিফা মেডিক্যাল কমপ্লেক্সে পাশবিক হামলা চালিয়ে ৯০ ফিলিস্তিনিকে হত্যা ও অপর ১৬০ জনকে ধরে নিয়ে যাওয়ার কথা স্বীকার করেছে দখলদার ইসরাইল। ইসরায়েলি সেনাদের হামলায় যারা নিহত হয়েছেন, তাদের সবাই রোগী, চিকিৎসা কর্মী ও আশ্রয় গ্রহণকারী বাস্তুচ্যুত মানুষ।

চলমান সংঘাত শুরু হওয়ার আগে গাজা উপত্যকার সবচেয়ে বড় হাসপাতাল ছিল আল-শিফা। উপত্যকাটির উত্তরদিকে আংশিকভাবে চালু থাকা কয়েকটি হাসপাতালের মধ্যে একটি এটি।

গাজার গণমাধ্যম অধিদপ্তরের পরিচালক ইসমাইল আস-সাওয়াবতা বলেছেন, ইসরাইলি সামরিক বাহিনী তার ক্রমাগত এবং আইন ভঙ্গকারী অপরাধকে বৈধতা দিতে মিথ্যা ও প্রতারণার আশ্রয় নিয়েছে। ইসরাইলি সেনারা আল-শিফা হাসপাতালে হানা দিয়ে যাকে সামনে পেয়েছে তাকেই গুলি করেছে। হামলায় অন্তত ২৫০ ফিলিস্তিনি হতাহত হয়েছেন।

উল্লেখ্য, এ পর্যন্ত অবরুদ্ধ গাজা উপত্যকার অর্ধেকেরও বেশি হাসপাতাল ও চিকিৎসা কেন্দ্র হয় সম্পূর্ণ অকার্যকর হয়ে পড়েছে ।

গাজার সরকারি গণমাধ্যম অধিদপ্তর জানিয়েছে, গত এক সপ্তাহে উপত্যকার বিভিন্ন স্থানে দখলদার ইসরাইলি সেনাদের আটটি পাশবিক হামলায় অন্তত ১০০ ত্রাণকর্মী নিহত ও বহু লোক আহত হয়েছেন। আর ইসরাইলি সেনারা গত ২০ মার্চ বুধবার আল-শিফা হাসপাতাল থেকে প্রায় ৩০০ ফিলিস্তিনিকে আটক ও জিজ্ঞাসাবাদের কথা স্বীকার করছে।

গাজার সরকার জানিয়েছে, সর্বশেষ হামলার আগে হাসপাতালটিতে ৭,০০০ এরও বেশি রোগী এবং বাস্তুচ্যুত লোক ছিল। গত নভেম্বরে যখন সেনারা আল-শিফা হাসপাতালে প্রথম অভিযান চালায় তখন ইসরায়েল তীব্র সমালোচনার সম্মুখীন হয়।


তথ্যসূত্র:
1. Israeli military says 90 people killed in Gaza’s al-Shifa Hospital raid
https://tinyurl.com/5n7799a5

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধকেনিয়ায় ক্রুসেডার বাহিনীর বিরুদ্ধে মুজাহিদদের ৪ অভিযান
পরবর্তী নিবন্ধফিলিস্তিনের জিহাদ || আপডেট – ২২ মার্চ, ২০২৪