আফগানিস্তানে একাধিক স্থানে চলছে বাঁধ ও খাল নির্মাণ প্রকল্পের কাজ

0
205

সেচ অবকাঠামো উন্নয়নের মাধ্যমে কৃষির উৎপাদন বাড়াতে যুগান্তকারী সব পদক্ষেপ গ্রহণ করছে ইমারতে ইসলামিয়া সরকার। সম্প্রতি দেশটির খোস্ত প্রদেশে বৃষ্টি ও বন্যার পানি নিয়ন্ত্রণে বালি ও সিমেন্ট দিয়ে ৫টি চেকড্যাম নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। একই প্রদেশের সাবরি ও ইয়াকুবি জেলায় একটি খাল ও বাঁধ সংস্কার কাজও সফলভাবে সম্পন্ন হয়েছে।

কার্যকর পানি ব্যবস্থাপনা, বন্যা নিয়ন্ত্রণ, সেচের পানি সংরক্ষণ এবং ভূগর্ভস্থ জলাধারে পানির প্রাপ্যতা বৃদ্ধির উদ্দেশ্যে প্রকল্পসমূহ গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট মন্ত্রণালয়।

গত ৩ এপ্রিল ইমারতে ইসলামিয়ার বিদ্যুৎ ও পানি সম্পদ মন্ত্রণালয় এক বিবৃতিতে তথ্যগুলো জানিয়েছেন।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষ আরও জানিয়েছে, হেলমন্দ প্রদেশের কাজাকি বাঁধ নির্মাণ প্রকল্পের দ্বিতীয় পর্যায়ের কাজ প্রায় ১০% সমাপ্ত হয়েছে।। প্রদেশটির নদীমাতৃক অঞ্চলসমূহে আরও ৪টি বাঁধ নির্মাণ কাজ বর্তমানে পুরোদমে চলমান রয়েছে।

কাজাকি বাঁধের কাজ শেষ হলে এর পানি ধারণ ক্ষমতা ১ বিলিয়ন ঘনমিটার থেকে ২.২ বিলিয়ন ঘনমিটারে বৃদ্ধি পাবে। এর ফলে ২.৭৬ লক্ষ হেক্টর কৃষি জমি সেচের আওতায় আসবে। পাশাপাশি বাঁধটিতে জল বিদ্যুৎ উৎপাদন প্লান্ট স্থাপন করা হচ্ছে। এর মাধ্যমে ১৫১ মেগাওয়াট পর্যন্ত বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব হবে।

সংশ্লিষ্ট বিভাগের প্রধান মুহাম্মদ আলী জাদরান হাফিজাহুল্লাহ জানায়, খোস্ত প্রদেশের সাবরি ও ইয়াকুবি জেলায় মাত্র ৮ মাসের মধ্যে ৫১টি জলাধার এবং কিছু কালভার্ট নির্মাণসহ ১.৪ কিলোমিটার দৈর্ঘ্যের একটি খাল নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে।

তিনি আরও জানান, খালটি নির্মাণের ফলে এখন আনুমানিক ৪.৫ হাজার একরের বেশি জমিতে সেচ দেওয়া সম্ভব হবে। পাশাপাশি উক্ত এলাকার কৃষি উৎপাদনশীলতা বৃদ্ধিসহ শত শত মানুষের কর্মসংস্থান সৃষ্টি এবং অবকাঠামোগত উন্নয়নে অবদান রাখবে প্রকল্পটি।


তথ্যসূত্র:
1. Construction of second Phase of Kajaki Dam underway in full swing
https://tinyurl.com/4cp5uwwh
2. Construction of Dam and Canal completed in Khost Province
https://tinyurl.com/mpu5k38c
3. Construction of 5 check dams completed in Khost
https://tinyurl.com/3t2fkhtm

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধফিলিস্তিন-ইসরায়েল সংঘাতে যুক্তরাষ্ট্রে মুসলিম বিদ্বেষী ঘটনা বেড়েছে
পরবর্তী নিবন্ধফিলিস্তিনের জিহাদ || আপডেট – ৪ এপ্রিল, ২০২৪