ফিলিস্তিন-ইসরায়েল সংঘাতে যুক্তরাষ্ট্রে মুসলিম বিদ্বেষী ঘটনা বেড়েছে

0
165

যুক্তরাষ্ট্রে মুসলিম বিদ্বেষী ঘটনা বিশেষকরে ফিলিস্তিনিদের লক্ষ্য করে হামলা রেকর্ড হারে বেড়েছে। গতবছর থেকে শুরু হয়েছে এই প্রবণতা। এর নেপথ্যে ছিল মূলত ইসলাম বিদ্বেষ ও বছরের শেষ দিকে গাজায় ইসরায়েলি বাহিনীর হামলা ঘিরে সৃষ্ট পশ্চিমা পক্ষপাত। গত মঙ্গলবার (২ এপ্রিল) যুক্তরাষ্ট্রে কাজ করা পরামর্শক প্রতিষ্ঠান ‘কাউন্সিল অন আমেরিকান ইসলামিক রিলেশনস’ (সিএআইআর) এ তথ্য জানায়।

সিএআইআরের বরাতে বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে, ২০২৩ সালে যুক্তরাষ্ট্রে ইসলাম-বিদ্বেষ সংক্রান্ত মোট ৮ হাজার ৬১টি ঘটনা ঘটেছে, যা ২০২২ সালের তুলনায় ৫৬ শতাংশ বেশি। এমনকি গত ৩০ বছরের ইতিহাসে এ সংখ্যা সবচেয়ে বেশি বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

এর মধ্যে গাজায় ইসরায়েলের আগ্রাসনের পর থেকে প্রায় ৩ হাজার ৬০০টি ঘটনা ঘটেছে। এবং এ সময়ের মধ্যে দেশটিতে ছয় বছরের এক ফিলিস্তিনি শিশুকে ছুরিকাঘাতে হত্যা ও তিন ফিলিস্তিনি শিক্ষার্থীকে গুলি করার ঘটনা ঘটেছে।

এই তিন ফিলিস্তিনি শিক্ষার্থীকে গত বছর ২৫ নভেম্বর যুক্তরাষ্ট্রে গুলি করা হয়েছিল, ছবি: বিবিসি।

সিএআইআর আরও জানায়, গত ২০২২ সালে আমেরিকার ইতিহাসে প্রথমবারের মতো ইসলামবিদ্বেষের ঘটনা কমে। কিন্তু ২০২৩ সালেই তা আবারও বাড়তে থাকে। এবং গত বছরের প্রথম ৯ মাসের প্রতি মাসে গড়ে ৫শর মতো এ ধরনের ঘটনা ঘটেছে। তবে শেষের তিন মাসে তা আরও অনেক বেড়ে যায়। এ সময় প্রতি মাসে গড়ে ১২০০
মতো করে ঘটনা ঘটেছে।


তথ্যসূত্র:
1. US anti-Muslim incidents hit record high in 2023 due to Israel-Gaza war
https://tinyurl.com/2nzxmwwm

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধদারসে রমাদান।। দারস-২১।। শোকরগুজার বান্দা হব কীভাবে? ।।
পরবর্তী নিবন্ধআফগানিস্তানে একাধিক স্থানে চলছে বাঁধ ও খাল নির্মাণ প্রকল্পের কাজ