বোরকা-নিকাব নিষিদ্ধ করলো চট্টগ্রাম চক্ষু হাসপাতাল

0
170

চট্টগ্রাম চক্ষু হাসপাতাল হিসেবে পরিচিত চট্টগ্রাম আই ইনফার্মারি অ্যান্ড ট্রেইনিং কমপ্লেক্স (সিইআইটিসি)-র কর্তৃপক্ষ নারী কর্মচারীদের বোরকা ও নিকাব পরার ওপর নিষেধাজ্ঞা দিয়েছে।

মুসলিম নারীদের ধর্মীয় পোশাক নিষিদ্ধ করায় হাসপাতালের কর্মচারীদের মধ্যে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে। সেইসাথে সর্বত্র চলছে এ পদক্ষেপের সমালোচনা।

নাম প্রকাশ না করার শর্তে সিইআইটিসির একজন নারী কর্মচারী টিবিএসকে বলেন, “মুসলিম নারীদের জন্য বোরকা একটি বাধ্যতামূলক ড্রেস কোড। ধর্মীয় এই পোশাকটি নিষিদ্ধ করার অধিকার কর্তৃপক্ষের নেই। এটি অতিরঞ্জিত, বাড়াবাড়ি, আর কিছু নয়।”

গত ১৬ এপ্রিল মানবসম্পদ ব্যবস্থাপক মো. কবির হোসেনের সই করা এক চিঠিতে এই ঘোষণা দেয় সিইআইটিসি কর্তৃপক্ষ।

‘ইউনিফর্ম পলিসি, ড্রেস কোড, পার্সোনাল অ্যাপিয়ারেন্স স্ট্যান্ডার্ড এবং গ্রুমিং কোড’ শিরোনামের ৩ পৃষ্ঠার অফিস আদেশটিতে বলা হয়, “মহিলা কর্মচারীরা মুখ ঢেকে রাখতে পারবেন না।  হিজাব অনুমোদিত।  ডিউটির সময় নেকাব এবং বোরকা কঠোরভাবে নিষিদ্ধ।”

চিঠির বিষয়ে জানতে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপক (মানবসম্পদ) মো. কবির হোসেনকে ফোন করে দ্য বিজনেস স্ট্যান্ডার্ড। কিন্তু সে ফোন রিসিভ করেনি।

পরে এ বিষয়ে জানতে হাসপাতালের পরিচালক অধ্যাপক রবিউল হোসেনকে ফোন করা হলে সে ক্ষিপ্ত হয়ে দ্য বিজনেস স্ট্যান্ডার্ডের প্রতিবেদককে বলে, “একটি প্রতিষ্ঠানের ড্রেসকোড নিয়ে আপনাদের এত আগ্রহ কেন?”

প্রতিবেদককে সাংবাদিকতার পাঠ দিয়ে সে দেশে ঘটে যাওয়া নানান দুর্নীতি ও অনিয়মের সংবাদ পরিবেশনের পরামর্শ দেয়।

এ বিষয়ে জানতে, সিইআইটিসি’র বোর্ড অব ট্রাস্টি ও দৈনিক আজাদী’র সম্পাদক এম এ মালেককে ফোন করা হলেও সে রিসিভ করেনি বলে জানিয়েছে দ্য বিজনেস স্ট্যান্ডার্ড।


তথ্যসূত্র:
১. নারী কর্মীদের বোরকা ও নেকাব পরা নিষিদ্ধ করেছে চট্টগ্রাম চক্ষু হাসপাতাল
https://tinyurl.com/2p9h8s7j

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধফিলিস্তিনপন্থি বিক্ষোভে উত্তাল মার্কিন শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলো
পরবর্তী নিবন্ধফিলিস্তিনের জিহাদ || আপডেট – ২৪ এপ্রিল, ২০২৪