ভারতে দ্বিতীয় দফার ভোটের প্রচারণায় মোদীর মুসলিমবিদ্বেষী বক্তব্য

0
189

ভারতে লোকসভা নির্বাচনের প্রথম পর্যায় ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। ২৬ এপ্রিল শুরু হতে যাওয়া দ্বিতীয় ধাপের ভোটের জন্য প্রচার প্রচারণায় ব্যস্ত রয়েছে দলগুলো। তারা একে অপরের সমালোচনা করতে গিয়ে প্রায়ই ইসলাম ও মুসলিম ইস্যুকে সামনে নিয়ে আসছে। ফলে মুসলিমরা পড়েছেন উভয় সংকটে।

এরই মাঝে বিরোধী দলের সমালোচনা করতে গিয়ে ভারতের হিন্দুত্ববাদী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছে যে, বিরোধীরা ক্ষমতায় এলে তারা নাকি জনগণের সম্পদ মুসলমানদের মধ্যে বিলিয়ে দেবে। গত ২১ এপ্রিল রবিবার রাজস্থানে মোদীর দেওয়া এই বক্তব্যে ভারতজুড়ে তীব্র সমালোচনার ঝড় বইছে। এখানে জনগণের সম্পদ মুসলমানদের মধ্যে বিলিয়ে দেওয়ার কথা বলা হয়েছে। তাহলে মোদী এবং বিজেপি জনগণ বলতে কি শুধু হিন্দুদেরকেই বুঝে কি না- এমন প্রশ্নও ছুঁড়ে দিচ্ছেন বিরোধীরা।

মোদী বলেছে, কংগ্রেস মনে করে ভারতের সম্পদের উপর সবার আগে অধিকার মুসলমানদের। তার মানে তারা জনগণের সম্পদ জব্দ করে অনুপ্রবেশকারী ও যাদের কাছে বেশি সম্পদ রয়েছে তাদের মধ্যে বিতরণ করবে।… কংগ্রেসের নির্বাচনী ইশতেহার অনুযায়ী, দলটি ক্ষমতায় এলে দেশের জনগণের সম্পদ, সোনা-দানা সব অনুপ্রবেশকারী ও মুসলমানদের মধ্যে বিলিয়ে দেওয়া হবে। এমনকি মা-বোনদের মঙ্গলসূত্রও তাদেরকে বিলিয়ে দেওয়া হবে বলে মন্তব্য করে মোদী।

এমনকি কংগ্রেসের সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং জে মাঝে মাঝে মুসলিমদের ক্ষমতায়ন নিয়ে কথা বলতো, সেই ইস্যুকে সামনে এনে পর্যন্ত মুসলিম বিদ্বেষ উস্কে দিচ্ছে মোদী ও বিজেপি সহ হিন্দুত্ববাদী দলগুলো।

বিরোধীরা অবশ্য ইতিমধ্যে মোদীর এই মুসলিমবিদ্বেষী বক্তব্য নিয়ে তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে নির্বাচন কমিশনে আবেদন করেছে। তবে ভারতের রন্ধ্রে রন্ধ্রে জেঁকে বসা হিন্দুত্ববাদের শেকড় এতোটাই গভীরে প্রোথিত জে, মোদীর বিরুদ্ধে আদৌ কোন ব্যবস্থা নেওয়া হবে কি না, তা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন অনেকে।


তথ্যসূত্র:
——–
1. India’s opposition makes its election case, calling Modi an autocrat and promising aid to the poor
https://tinyurl.com/38p7488x
2. ‘Infiltrators’: Modi accused of anti-Muslim hate speech amid India election
https://tinyurl.com/527aksc4
3. PM Modi’s Rajasthan ‘hate speech’ in Congress’s 16 complaints to Election Commission
https://tinyurl.com/5n7t2fcx
4. We are looking into complaint against PM Modi’s Rajasthan speech: Election Commission
https://tinyurl.com/43tkt39b

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধফিলিস্তিনের জিহাদ || আপডেট – ২৪ এপ্রিল, ২০২৪
পরবর্তী নিবন্ধ২৪ ঘণ্টায় গাজায় ইসরায়েলি গণহত্যায় ৭৯ ফিলিস্তিনি বেসামরিক নাগরিক নিহত