ভিডিও || অত্যাধুনিক ড্রোন মডেল বানালো আফগান শিক্ষার্থীরা

0
332

মার্কিন যুক্তরাষ্ট্র ও ন্যাটো জোট আফগানিস্তানে পরাজিত হয়ে দেশটি থেকে চলে যাবার পর, ইমারতে ইসলামিয়া দেশ গঠনে কাজ শুরু করে। পাশাপাশি একটি শক্তিশালী সুদক্ষ নিরাপত্তা বাহিনী গড়ে তুলতে ও সংশ্লিষ্ট বিষয়ে বিশ্বমান অর্জন করতে কাজ করে যাচ্ছে ইমারতে ইসলামিয়া প্রশাসন।

এ ক্ষেত্রে দেশটির শিক্ষার্থীরাও পিছিয়ে নেই। দেশ ও জাতির উন্নতির লক্ষ্যে তারাও নিজেদের মেধা-শ্রম দিয়ে চেষ্টা করে যাচ্ছেন। এরই ধারাবাহিকতায় এবার একদল শিক্ষার্থী একটি ড্রোন ও একটি রাডার সিস্টেম তৈরি করেছেন। ড্রোনটি ৫০০০ মিটার (৫ কিলোমিটার) পর্যন্ত উড্ডয়ন করতে সক্ষম।

গত ২৫ এপ্রিল এ সম্পর্কে একটি ভিডিও পোস্ট করে ‘এএফ জার্নাল’ নামে একটি সংবাদ মাধ্যম। এতে বলা হয়, সম্প্রতি আফগানিস্তানের টেকনিক্যাল অ্যান্ড ভোকেশনাল ইনস্টিটিউটের শিক্ষার্থীরা তাদের তৈরিকৃত একটি ড্রোন ও একটি রাডার সিস্টেম প্রদর্শন করেছেন।

এর আগে আরও একদল আফগান শিক্ষার্থী মনুষ্যবিহীন যুদ্ধ বিমান এফ-২২ র‍্যাপ্টরের নমুনা বিমান তৈরি করেছেন। ইতোমধ্যেই এ বিষয়গুলো বেশ আলোড়ন সৃষ্টি করেছে। কেননা এসব অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে অদূর ভবিষ্যতে ইমারতে ইসলামিয়া সামরিক খাতে অভূতপূর্ণ উন্নতি করবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন অনেকে।

ভিডিওটি দেখুন:


তথ্যসূত্র:
1. Innovations of Afghan youth
https://tinyurl.com/bduefcsu
2. The construction of the F-22 aircraft
https://tinyurl.com/mrwjxy66

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধফিলিস্তিনের জিহাদ || আপডেট – ৩ মে, ২০২৪
পরবর্তী নিবন্ধভিডিও || বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মি কর্তৃক রোহিঙ্গা মুসলিম নির্যাতনের খণ্ডচিত্র