ভিডিও || বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মি কর্তৃক রোহিঙ্গা মুসলিম নির্যাতনের খণ্ডচিত্র

0
649

সম্প্রতি মিয়ানমারের আরাকান রাজ্যে বৌদ্ধ বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মির (এএ) সদস্যদের দ্বারা রোহিঙ্গা মুসলিমদের ওপর বেশ কিছু নির্যাতনের ঘটনা ঘটেছে।

এর মধ্যে গত ২৮ এপ্রিল সোশ্যাল মিডিয়াতে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে দেখা যায়, আরাকানের বুথিডাং এলাকার এক মুসলিম নারীকে হাতকড়া পরিয়ে নির্মমভাবে পেটাচ্ছে আরাকান আর্মির সদস্যরা। এ সময় নির্যাতনের শিকার মুসলিম নারীকে আর্তনাদ করতে দেখা যায়।

অন্যদিকে, গত ১৭ এপ্রিল আরাকানের মংডুর এলাকার একটি গ্রাম থেকে পাঁচ রোহিঙ্গা যুবককে অপহরণ করে আরাকান আর্মির সদস্যরা। অপহরণের প্রায় ৫ দিন পর অর্থাৎ গত ২২ এপ্রিল তাদের লাশ পরে থাকতে দেখে গ্রামবাসী। এ সময় গ্রামবাসী লাশ উদ্ধারে করতে গেলে বাধা দেয় আরাকান আর্মির সদস্যরা।

এছাড়াও সম্প্রতি আরাকান আর্মি কর্তৃক আরও এক নিরীহ রোহিঙ্গা মুসলিমকে নির্যাতন করতে দেখা গেছে। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া অন্য একটি ভিডিওতে দেখা যায়, আরাকান আর্মির সদস্যরা ওই রোহিঙ্গা মুসলিমকে নির্মমভাবে মারধর করছে।

জানা যায়, নির্যাতনের শিকার ওই ব্যক্তি পেশায় একজন কৃষক। আরাকান আর্মির সদস্যরা তাকে আরাকান রাজ্যের বুথিডাং এলাকার একটি রোহিঙ্গা গ্রাম থেকে তুলে আনে। পরে ওই ব্যক্তিকে সামরিক পোশাক পরিয়ে জান্তা বাহিনীর সাথে সম্পৃক্ত বলে অভিযোগ তুলে নির্মমভাবে মারধর করতে থাকে আরাকান আর্মির সদস্যরা।

স্থানীয় রোহিঙ্গাদের বরাতে মিয়ানমারের এক মানবাধিকার কর্মী জানায়, আরাকান আর্মির নেতারা মুখে রোহিঙ্গাদের পক্ষে কথা বললেও, প্রকৃতপক্ষে তারা রোহিঙ্গাদের নির্যাতন করছে। এ ক্ষেত্রে তারা জান্তা বাহিনীর থেকে কোন অংশে কম নয়। আরাকান আর্মির সদস্যরা প্রায় প্রতিদিনই রোহিঙ্গা গ্রামে লুটপাট চালাচ্ছে এবং নিরীহ রোহিঙ্গা গ্রামবাসীদের অপহরণ করছে।

উল্লেখ্য যে, সম্প্রতি মিয়ানমারে সামরিক জান্তা বাহিনীর সাথে দেশটির বিদ্রোহী গোষ্ঠীগুলোর সংঘাতের পর থেকে রোহিঙ্গারা ফের গুম, নির্যাতন ও হত্যাকাণ্ডের শিকার হচ্ছেন। নিরপরাধ বেসামরিক রোহিঙ্গারা কখনো মিয়ানমার সামরিক জান্তার হাতে, আবার কখনো বা এসব বিদ্রোহী গোষ্ঠীর সদস্যদের হাতে প্রতিনিয়তই জুলুম ও হত্যাকাণ্ডের শিকার হচ্ছেন।


তথ্যসূত্র:
1. assaulting and abusing Rohingya women
https://tinyurl.com/34yzmujv
2. রোহিঙ্গা নারীকে হাতকড়া পড়িয়ে নির্যাতন
https://tinyurl.com/5n7d6r6b
3. On April 17, the Arakan Army (AA) abducted 5 Rohingya civilians from Tha Yet Oak village in Maungdaw.
https://tinyurl.com/2sp8txuw
4. রোহিঙ্গাদের হত্যা-নির্যাতনের বৈধতা তৈরিতে সন্ত্রাসী আরাকান আর্মির প্রোপাগান্ডা!
https://tinyurl.com/2uhc4tst

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধভিডিও || অত্যাধুনিক ড্রোন মডেল বানালো আফগান শিক্ষার্থীরা
পরবর্তী নিবন্ধগতিশীল পরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছে ইমারতে ইসলামিয়ার শিল্পভিত্তিক অর্থনীতি