গুজরাটে ৫০০ জনেরও বেশি মুসলিমকে উচ্ছেদ ও ভোটার তালিকা থেকে নাম বাতিল

0
48

গুজরাটের দেবভূমি দ্বারকা জেলার গান্ধভি এবং নাভদ্রা গ্রামে বন্দর ভেঙে ফেলার পরে ভোটার তালিকা থেকে অন্তত ৫৭৫ জন মুসলিম জেলের নাম মুছে ফেলা হয়েছে। বন্দর সম্প্রসারণের অযুহাত দেখিয়ে দেবভূমি দ্বারকা জেলার কল্যাণপুর তালুকের গান্ধভি গ্রামে মুসলিম জেলেদের বাড়ি ভেঙে দিয়েছে রাজ্য প্রশাসন। গত বছর সেখানকার বাসিন্দাদের বাস্তুচ্যুতও করা হয়েছে।

এই ব্যক্তিরা বহু বছর ধরে দ্বারকা বিধানসভা কেন্দ্র নং ৩০১ এর ভোটার ছিলেন। এই বছরের ভোটার তালিকা থেকে প্রায় ৩৫০ জন মুসলিম জেলের নাম মুছে ফেলা হয়েছে; গুজরাটের অন্য কোনও জায়গাতেও তাদেরকে স্থানান্তর করা হয়নি।

একইভাবে, প্রশাসন বন্দর সম্প্রসারণের জন্য তালুকের নাভদ্রা গ্রামে মুসলিম জেলেদের বাড়িঘর ভেঙে দিয়েছে, বাসিন্দাদের বাস্তুচ্যুত করেছে। এই ব্যক্তিরা দ্বারকা বিধানসভা কেন্দ্র নং ২৪৯ এর ভোটার ছিলেন। নভদ্রায় আনুমানিক ২২৫ জন মুসলিম জেলের নাম এই বছরের ভোটার তালিকা থেকে মুছে ফেলা হয়েছে এবং রাজ্যের অন্য কোনও স্থানে স্থানান্তর করা হয়নি।

এসকল জেলেদের অভিযোগ, প্রশাসন তাদের জোরপূর্বক তাড়িয়ে দিয়েছে। গুজরাট হাইকোর্টে তাদের পুনঃস্থাপন এবং পুনর্বাসনের জন্য একাধিক পিটিশন বিচারাধীন। মুসলিম জেলে সম্প্রদায়ের দ্বারা “সরকারি জমিতে বেআইনি নির্মাণ” এর ভিত্তিতে এই ধ্বংসযজ্ঞ চালানো হয়।


তথ্যসূত্র:
1. Gujarat: More than 500 Muslim voters removed from voter list, “deliberately sidelined,” they say
https://tinyurl.com/mv6cw9v2

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধগৃহকর কয়েক শত গুণ বাড়িয়েছে সিলেট সিটি করপোরেশন, বিপাকে নগরবাসী
পরবর্তী নিবন্ধফিলিস্তিনের জিহাদ || আপডেট – ৭ মে, ২০২৪