এবারে তিস্তা প্রকল্পে অর্থায়ন করতে চায় ভারত!

0
104

তিস্তা প্রকল্পে ভারত অর্থায়ন করতে আগ্রহী বলে জানিয়েছে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। বৃহস্পতিবার (৯ মে) পররাষ্ট্র মন্ত্রণালয়ে ঢাকা সফররত ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রা হাছান মাহমুদের সঙ্গে বৈঠক করে তিস্তায় দেশটির অর্থায়ন আগ্রহের কথা জানায়।

ভারতের পররাষ্ট্র সচিবের সঙ্গে তিস্তা নিয়ে আলোচনা হয়েছে কি না— জানতে চাইলে হাছান মাহমুদ সাংবাদিকদের বলে, তিস্তা নিয়ে আলোচনা হয়েছে। তিস্তায় আমরা একটা বৃহৎ প্রকল্প হাতে নিয়েছি। ভারত সেখানে অর্থায়ন করতে চায়।

তিস্তা নদীর পানি বণ্টন নিয়ে কয়েক যুগ ধরে বাংলাদেশের মানুষ সমস্যায় ভুগলেও ভারত তিস্তার পানি বণ্টনে সম্মত হচ্ছে না। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী হাসান মাহমুদ তিস্তার এই পানি বণ্টনের আলোচনা না করে তিস্তা মহাপরিকল্পনা নিয়ে আলোচনা করেছে ভারতের পররাষ্ট্র সচিবের সাথে। অথচ তিস্তার পানি বণ্টনে ভারত সম্মত না হওয়ার কারণেই তিস্তা মহাপরিকল্পনার কথা সামনে আনা হয়েছে। আর ভারত এখন তিস্তার পানি বণ্টনের আলোচনা না করে তিস্তা মহাপরিকল্পনায় অর্থায়ন করতে চাচ্ছে বলে জানালো হাসান মাহমুদ।

এর আগে তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে আগ্রহ দেখিয়েছিল চীন। কিন্তু ভারতের আপত্তির কারণে এখনও তিস্তা মহাপরিকল্পনার কাজ শুরু করেনি বাংলাদেশ সরকার।


তথ্যসূত্র:
১. ভারত তিস্তা প্রকল্পে অর্থায়নে আগ্রহী: পররাষ্ট্রমন্ত্রী
https://tinyurl.com/68knw33w

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধশান্তিচুক্তি প্রত্যাখ্যান করে রাফাহতে ইসরায়েলি হামলা: ইমারতে ইসলামিয়ার তীব্র নিন্দা
পরবর্তী নিবন্ধফিলিস্তিনের জিহাদ || আপডেট – ৯ মে, ২০২৪