ভারতের আসামে ‘ভুয়া এনকাউন্টারের’ নামে দুই মুসলমান জেলে কে হত্যা করেছে বনরক্ষীরা

0
64

নগাঁও জেলার ধিংবাড়ি চাপারি গ্রামের অধিবাসি জলিলউদ্দিন ও সমীরউদ্দিন ২২ জুন, শুক্রবার তাদের ঐতিহ্যবাহী জীবিকার অংশ হিসেবে রৌমারী বিল জলাভূমিতে মাছ ধরতে যায়। এ সময় ভুয়া এনকাউন্টার সাজিয়ে তাদের হত্যা করে বনরক্ষীরা।

সশস্ত্র বনরক্ষীরা কোনো সতর্কবার্তা ছাড়াই চারদিক থেকে তাদের ওপর গুলি চালায়। এতে জলিলউদ্দিন ও সমীরউদ্দিন গুলিবিদ্ধ হন। অন্যরা তাদের জীবন বাঁচাতে ঘটনাস্থল থেকে পালিয়ে যায়। ঘটনার কয়েক ঘন্টা পরে তাদের উভয়কে বন বিভাগ নগাঁও সিভিল হাসপাতালে নিয়ে গেলে, সেখানে তাদের মৃত ঘোষণা করা হয়।

আদিবাসী এবং বনে বসবাসকারী সম্প্রদায়ের একটি সংস্থা কমিউনিটি নেটওয়ার্ক অ্যাগেইনস্ট প্রটেক্টেড এরিয়াস (সিএনএপিএ), উক্ত “ভুয়া এনকাউন্টারের” তীব্র নিন্দা জানিয়ে একটি বিবৃতি প্রদান করেছে৷ একইসাথে তারা হত্যাকাণ্ডের একটি “স্বাধীন ও নিরপেক্ষ তদন্ত” দাবি করেছে।

বিবৃতিতে বলা হয়েছে, লাওখোয়ার হত্যাকাণ্ড দেশব্যাপী বন্য সম্প্রদায়ের উপর ক্রমাগত হয়রানি এবং জোরপূর্বক জাতিগত নির্মূলের একটি নমুনা। ধিংবাড়ি চাপারি গ্রামের এই সম্প্রদায়গুলি ঐতিহাসিকভাবে বন্যপ্রাণীদের সাথে সহাবস্থান করে আসছে। তারা তাদের জীবিকা ও সাংস্কৃতিক চর্চার জন্য বনের উপর নির্ভর করে। এ ধরনের হত্যাকান্ড তাদের জীবন-জীবিকাকে ব্যাহত করছে এবং তাদের অধিকার খর্ব করছে।

সংস্থাটি দাবি করেছে, “জলিলুদ্দিন এবং সমীরউদ্দিনের মৃত্যু ভারতের বন বিভাগ কর্তৃক সাজানো ভুয়ো এনকাউন্টারের বিষয়টিকে স্পষ্ট করে তুলেছে। এই ধরনের কর্মকাণ্ড শুধুমাত্র মানবাধিকার লঙ্ঘন করে না, বরং স্থানীয় সম্প্রদায়ের মধ্যে ভয় ও আনাস্থা সৃষ্টি করে। সংরক্ষিত অঞ্চলগুলিকে সামরিকীকরণ এবং এই ধরনের হত্যাকান্ড বনে বসবাসকারী আদিবাসী ও স্থানীয় সম্প্রদায়ের অধিকারের লঙ্ঘন।”


তথ্যসূত্র:
1.CNAPA condemns ‘fake encounter’ of two Muslims by forest guards in Assam’s Laokhowa Wildlife Sanctuary
– https://tinyurl.com/39na92k6

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধভারত ইসরায়েলকে অস্ত্র সহায়তা দিচ্ছে: সাবেক ইসরায়েলি রাষ্ট্রদূত
পরবর্তী নিবন্ধভারতে দলিত যুবককে নগ্ন করে পিটুনি