সিএএ-এর পরেই এনআরসি হবে বলে পুস্তিকায় প্রকাশ করল বঙ্গ বিজেপি

0
668

কথিত মুসলিম বিরোধী নাগরিকত্ব আইনের প্রতিবাদে যখন উত্তাল হয়েছে দেশ তাঁর কিছুদিনের মধ্যেই স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বক্তব্যর উল্টোসুরেই প্রধানমন্ত্রী মোদী বলেছে, এনআরসি নিয়ে এখনও কোনও আলোচনাই হয়নি। এদিকে সেই ‘বিতর্কিত এনআরসি’ নিয়েই গত রবিবার রাজ্যে পুস্তিকা প্রকাশ করল বাংলার পদ্ম শিবির। সংশোধিত নাগরিকত্ব আইন সম্পর্কে দেশব্যাপী বিরোধীরা যা প্রচার করছে সেই “ভুল তথ্য দূরীকরণ” করতে দলের প্রচারের অংশ হিসাবেই প্রকাশিত হল এই সিএএ সমর্থিত পুস্তিকা। পরবর্তীতে যে এনআরসি লাগু হবেই, তাও উল্লেখ করা হয়েছে বইটিতে।

তাৎপর্যপূর্ণভাবে, হিন্দি এবং বাংলা এই দুটি ভাষায় প্রকাশিত হয়েছে পুস্তিকা। বাংলা পুস্তিকাটিতে এনআরসির উল্লেখ থাকলেও হিন্দিতে তা নেই। ‘বাংলায় এনআরসি হবে না’ স্পষ্টত জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই পুস্তিকা প্রকাশ করে কী তারই পাল্টা দিল বিজেপি, ওয়াকিবহাল মহলের এমনটাই মত। ২৩ পাতার পুস্তিকাটির একদম শেষের পৃষ্ঠায় লেখা, “এর পর কি তবে এনআরসি হবে? কতটা প্রয়োজন সেটা? যদি এনআরসি হয় তবে আসামের মতো হিন্দুদেরও কী আটক কেন্দ্রগুলিতে যেতে হবে? উত্তরে লেখা আছে, ” হ্যাঁ, এর পরে এনআরসি কার্যকর করা হবে। অন্তত কেন্দ্রীয় সরকারের মনোভাব সেই রকম। তবে হিন্দি ভাষায় কিন্তু উল্লেখ নেই এনআরসি।

তৃণমূল মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় বলেন, “এখন ব্যাগ থেকে বিড়াল বেরিয়ে এসেছে। বিজেপির নীতির সত্যতা বেরিয়ে এসেছে সামনে। আমরা প্রথম থেকেই বলে আসছি যে প্রধানমন্ত্রী এবং কেন্দ্রীয় মন্ত্রীরা এনআরসি নিয়ে জনগণকে বিভ্রান্ত করার চেষ্টা করছে। দেশ ও রাজ্যের মানুষ তাঁদের উপযুক্ত উত্তর দেবেন।”

Source: IE Bangla

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন