অপরিকল্পিত লকডাউন: শ্রমিকদের বাড়ি ফেরার দাবিতে স্টেশনে ভিড়, মুম্বাই পুলিশের লাঠিচার্জ

0
711
অপরিকল্পিত লকডাউন: শ্রমিকদের বাড়ি ফেরার দাবিতে স্টেশনে ভিড়, মুম্বাই পুলিশের লাঠিচার্জ

ভারতে মালাউন মোদির অপরিকল্পিত ২১ দিনের লকডাউনে এমনিতেই চরম বিপাকে পড়েছেন অভিবাসী শ্রমিকরা। তাঁদের কথা চিন্তা না করে চলমান লকডাউনের মেয়াদ আগামী ৩ মে পর্যন্ত বাড়ানোর ঘোষণা দিয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এর আগের তিন সপ্তাহের লকডাউনের কারণে রোজগার হারিয়েছেন হাজার হাজার অভিবাসী শ্রমিক। পরিবহন বন্ধ থাকায় ফিরতে পারেননি বাড়িতেও। ভারত সরকার এসব শ্রমিককে বিনামূল্যে খাবার ও আশ্রয় দেওয়ার প্রতিশ্রুতি দিলেও বাস্তবে তা পাননি।

কংগ্রেস নেতা সঞ্জয় নিরুপম মনে করেন খাবার সংকট ছাড়াও অভিবাসী শ্রমিকেরা বাসস্থানের সংকটে পড়ে নিজ বাড়িতে ফিরতে মরিয়া হয়ে উঠেছেন। কিনি বলেন, এসব শ্রমিকের অধিকাংশই একটি কক্ষ দশ জন বা তার চেয়ে বেশি মানুষের সঙ্গে ভাগাভাগি করেন। টানা লকডাউনের কবলে পড়ে দীর্ঘ সময় তাদের পক্ষে ওই কক্ষে অবস্থান করা দুর্বিষহ হয়ে উঠছে।

ফলে লকডাউনের মেয়াদ বাড়ানোর প্রতিবাদে মুম্বাইয়ের একটি রেল স্টেশনে জড়ো হয়ে বিক্ষোভ করেছেন ভারতের হাজার হাজার অভিবাসী শ্রমিক। বাড়ি ফেরার দাবিতে মঙ্গলবার বান্দ্রা স্টেশনে সমবেত এসব শ্রমিকের সঙ্গে যোগ দেয় খাবারের সন্ধানে আসা বহু বস্তিবাসী। বিক্ষোভরত এসব মানুষের ওপর লাঠিচার্জ করেছে পুলিশ। সম্প্রচারমাধ্যম এনডিটিভি এই খবর জানিয়েছে।

ঘটনাস্থলের ভিডিও ফুটেজে দেখা গেছে সোস্যাল ডিসটান্সিংয়ের বিধিনিষেধ অমান্য করে হাজার হাজার মানুষ বিক্ষোভ চালাতে থাকে। এনডিটিভি জানিয়েছে, পুলিশের তরফে জানানো হয়েছে, বিক্ষোভরতরা ইচ্ছাকৃতভাবে না সরায় লাঠিচার্জ করে তাদের সরিয়ে দেওয়া হয়।

ভারতে করোনাভাইরাসে আক্রান্ত অন্যতম এলাকা মুম্বাই। মহারাষ্ট্রে শনাক্ত হওয়া দুই হাজার তিনশো করোনা আক্রান্তের মধ্যে এক হাজার পাঁচশোরও বেশি মুম্বাইয়ের বাসিন্দা।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন