বেতনের দাবিতে এবার খনিশ্রমিকদের বিক্ষোভ

0
131
বেতনের দাবিতে এবার খনিশ্রমিকদের বিক্ষোভ

দিনাজপুরের পার্বতীপুরে বড়পুকুরিয়া কয়লাখনির শ্রমিকেরা তাদের বকেয়া বেতনের দাবিতে বিক্ষোভ কর্মসূচি পালন করেছে। মঙ্গলবার সকাল ৮টা থেকে দুপুর ১টা পর্যন্ত কয়লাখনির দক্ষিণ গেটের সামনে অবস্থান নিয়ে এ কর্মসূচি পালন করেন শ্রমিকেরা।

জানা যায়, করোনাভাইরাসের কারণে গত ২৬ মার্চ থেকে দেশব্যাপী লকডাউন ঘোষণা করা হয়। বড়পুকুরিয়া খয়লাখনি শ্রমিকদের নির্ধারিত তারিখে বেতন প্রদানের আশ্বাসে করোনা শেষ না হওয়া পর্যন্ত নিজ বাড়িতে অবস্থানের লক্ষ্যে ছুটি ঘোষণা করেন খনি কর্তৃপক্ষ। ৫ মে মার্চ মাসের বকেয়া ও এপ্রিল মাসের বেতনের জন্য সকাল ৮টা থেকে খনি গেটে অবস্থান নিতে শুরু করেন শ্রমিকেরা। তবে বেতন না পেয়ে খনির ১২০০ শ্রমিক বিক্ষোভ কর্মসূচিতে অংশগ্রহণ করেন। রিপোর্ট:কালের কন্ঠ

বড়পুকুরিয়া কয়লাখনি শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি মো. রবিউল ইসলাম রবি বলেন, আমরা শ্রমিকদের পক্ষ থেকে খনির ব্যবস্থাপনা পরিচালকের সঙ্গে কথা বলেছি। তিনি আমাদের বেতনভাতার ব্যাপারে বলেন, ঠিকাদারি প্রতিষ্ঠান সিএমসি/এক্সএমসি ও জেএসএমইকে শ্রমিকদের বেতন প্রদানের বিষয়ে বলা হয়েছে। তবে তারা কবে নাগাদ তাদের বেতন দেবেন তা সঠিকভাবে জানাননি।

সংগঠনের সাধারণ সম্পাদক আবু সুফিয়ান বলেন, কর্মরত শ্রমিকেরা করোনায় খেয়ে না খেয়ে পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবন যাপন করছে। কর্তৃপক্ষ আজ মঙ্গলবারের মধ্যে শ্রমিকদের বকেয়া ও এপ্রিল মাসের বেতন প্রদান না করলে আগামীকাল বুধবার থেকে লাগাতার বিক্ষোভ কর্মসূচি পালন করার হুঁশিয়ারি দেন এ শ্রমিক নেতা।

বড়পুকুরিয়া কয়লাখনির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রকৌশলী কামরুজ্জামানের সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে ফোন রিসিভ না করায় তার মতামত জানা সম্ভব হয়নি।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন