ফিলিস্তিনে ঐতিহাসিক কবরস্থান গুঁড়িয়ে দিতে চায় ইহুদিরা , ফিলিস্তিনিদের বিক্ষোভ।

0
402
ফিলিস্তিনে ঐতিহাসিক কবরস্থান গুঁড়িয়ে দিতে চায় ইহুদিরা , ফিলিস্তিনিদের বিক্ষোভ।

পশ্চিম তীরে ভূমি দখল ও বসতি স্থাপনের লক্ষ্যে ইয়াফা শহরে অবস্থিত অটোম্যান শাসনামলে তৈরিকৃত ঐতিহাসিক কবরস্থান আল-ইসাফ গুঁড়িয়ে দেয়ার জঘন্য সিদ্ধান্ত নিয়েছে ইসরাইল। এর প্রতিবাদে ফিলিস্তিনিরা বিক্ষোভ প্রদর্শন করেছেন।

মিডল ইস্ট মনিটরের বরাতে জানা যায়, ইয়াফা শহরের উত্তরে অবস্থিত ঐতিহাসিক আল-ইসাফ কবরস্থানটি ধ্বংস করার সিদ্ধান্ত নিয়েছে দখলদার কর্তৃপক্ষ। তারপর সেনাসহ সেখানে পাঠানো হয় বুলডোজার।

গত শুক্রবার এই সিদ্ধান্তের প্রতিবাদে জুম্মার নামাজের পর মুসল্লিরা বিক্ষোভ মিছিল নিয়ে কবরস্থানের দিকে অগ্রসর হন। সেখানে সন্ত্রাসী পুলিশ সদস্যদের সঙ্গে সংঘর্ষ হয় ফিলিস্তিনিদের।

এর আগে শুক্রবার জুমার বয়ানে আল-আকসা মসজিদের ইমাম শেখ একরেমা সাবরি বলেন, কবরস্থান মুসলিমদের সম্পদ। এর মালিকানা মুসলিমদের। ইসলামে সমাধিত ব্যক্তিকে সম্মান প্রদর্শন করার কথা উল্লেখ আছে। তাই তাদের সম্মান রক্ষায় কবরগুলো রক্ষা করাও মুসলমানদের দায়িত্ব।

তিনি বলেন, আমি সবাইকে আহ্বান জানাই, এই কবরস্থান রক্ষা করার জন্য। এই কবরস্থান রক্ষা করা মানে আপনাদের ভূমি রক্ষা করা।

তিনি আরো বলেন, আমার বিশ্বাস, এই কবরস্থান স্বয়ং আল্লাহ রক্ষা করবেন। এর জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ওপর নির্ভরশীল থাকলে হবে না।

উল্লেখ্য যে, আল-ইসাফ কবরস্থানটি তৈরি করা হয়েছিল অটোম্যান শাসনামলে। কয়েক শতাব্দী ধরে ফিলিস্তিনিরা এখানে প্রিয়জনদের কবর দিয়ে আসছেন।

 

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন