নিজ নাগরিকদের দ্বারা সন্ত্রাসী হামলার হুমকিতে যুক্তরাষ্ট্র

0
370
নিজ নাগরিকদের দ্বারা সন্ত্রাসী হামলার হুমকিতে যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রে অভ্যন্তরীণ সন্ত্রাসী হামলার উচ্চতর হুমকিতে সতর্কতা জারি করেছে হোমল্যান্ড সিকিউরিটি দপ্তর। নির্বাচনকে কেন্দ্র করে এই উচ্চতর হুমকি তৈরি হয়েছে।

গত বুধবার এক বুলেটিনে হোমল্যান্ড সিকিউরিটি দপ্তর জানায়,  প্রেসিডেনশিয়াল অভিষেকের পর সামনের সপ্তাহগুলিতে হুমকির আশঙ্কা রয়েছে। আদর্শগতভাবে উদ্বুদ্ধ কিছু সহিংস চরমপন্থীরা সরকারের কর্মকাণ্ড ও প্রেসিডেন্ট পদের পরিবর্তন এবং মিথ্যা তথ্যের ভিত্তিতে উস্কানি পাওয়া অন্যান্য অসন্তোষের কারণে সংঘবদ্ধ হয়ে অস্তিরতা বা সহিংসতা চালাতে পারে। কিছু স্থানীয় চরমপন্থী ক্যাপিটল ভবনের ঘটনার মাধ্যমে নির্বাচিত কর্মকর্তা ও সরকারি সম্পত্তির প্রতি হামলা চালাতে উৎসাহিত হয়ে থাকতে পারে।

জারি করা জাতীয় সন্ত্রাসবাদ অ্যাডভাইজরিতে বলা হয়েছে, হামলার পরিকল্পনার ব্যাপারে নির্দিষ্ট বা বিশ্বাসযোগ্য তথ্য এখনো নেই। তবে নতুন সরকার এবং ক্ষমতা হস্তান্তর নিয়ে হতাশ ব্যক্তিরা হুমকি হিসেবে আবির্ভূত হতে পারেন।

বিবিসির খবরে বলা হয়েছে, নতুন প্রশাসন দায়িত্ব নেওয়ার এক সপ্তাহের মাথায় এই সতর্কতা জারি করা হলো। গত ৬ জানুয়ারি মার্কিন কংগ্রেসের ভবন ক্যাপিটলে ট্রাম্প-সমর্থকদের হামলার বেশ কিছু দাঙ্গাকারীকে আটক করা হয়।

হোমল্যান্ড সিকিউরিটি দপ্তর মনে করছে, সফলভাবে প্রেসিডেন্টের অভিষেকের পরও আগামী কয়েক সপ্তাহে সন্ত্রাসী কর্মকাণ্ডের উচ্চতর হুমকি থাকবে। তথ্য-উপাত্ত বলছে, ক্ষমতার পালাবাদল নিয়ে বিক্ষুব্ধ কিছু সহিংস উগ্রবাদী সংগঠিত হওয়ার চেষ্টা করছে। একই সঙ্গে সহিংসতা চালাতে উসকানি দেওয়া হচ্ছে।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন