পশ্চিম আফ্রিকা| মালি ও চাদে যৌথ বাহিনীর উপর হামলা বাড়িয়েছে আল-কায়েদা

0
733
পশ্চিম আফ্রিকা| মালি ও চাদে যৌথ বাহিনীর উপর হামলা বাড়িয়েছে আল-কায়েদা

পশ্চিম আফ্রিকার দেশ মালি ও চাদে মুরতাদ ও ক্রুসেডার “মিনোসুমা” জোট বাহিনীর উপর হামলার পরিমান বাড়িয়েছে আল-কায়েদা।

বেশ কিছু অঞ্চলে একাধিক হামলা চালিয়েছেন আল-কায়েদা পশ্চিম আফ্রিকা শাখার জানবায মুজাহিদিন। যার ফলে কয়েক ডজন মুরতাদ ও ক্রুসেডার সৈন্য হতাহত হয়েছে।

আল-কায়েদা পশ্চিম আফ্রিকা শাখা জামা’আত নুসরাতুল ইসলাম ওয়াল মুসলিমিনের (JNIM) মিডিয়া শাখা আয-জাল্লাকা কর্তৃক সাম্প্রতিক এক পৃষ্ঠার একটি বার্তা প্রকাশ করা হয়েছে। বার্তাটিতে পশ্চিম আফ্রিকার দেশ মালি ও চাদে মুজাহিদদের পরিচালিত কয়েকটা হামলার দায় স্বীকার করা হয়েছে।

বিবৃতি অনুযায়ী, গত ২৭ জানুয়ারি ২০২১ ঈসায়ী, ‘জিএনআইএম’ মুজাহিদিন মালির দোয়েঞ্জা ও টিমবক্তুতে মুরতাদ বামাকো সামরিক বাহিনীর একটি গাড়িতে সফল বোমা হামলা চালিয়েছেন। এতে মুরতাদ বাহিনীর জান-মালের ক্ষয়ক্ষতি হলেও এর পরিসংখান অজানা।

একইদিন মালির বোনি এবং দুয়েন্তাজা অঞ্চলের মধ্যবর্তী একটি এলাকায়, ক্রুসেডার মিনোসুমা জোট বাহিনীর একটি সাঁজোয়া যান টার্গেট করে সফল হামলা চালিয়েছেন মুজাহিদগণ। যার ফলে ৩ ক্রুসেডার সৈন্য নিহত এবং কতক সৈন্য আহত হয়েছে। এতে সাঁজোয়া যানটি ধ্বংস হয়ে যায়। এরপরের দিন একই বাহিনীর উপর ফের হামলা চালান মুজাহিদগণ। এই হামলাতে ক্রুসেডার বাহিনীর হতাহতের সংখ্যা জানা সম্ভব হয়নি।

এমনিভাবে দখলদার ইহুদী সন্ত্রাসীদের সাথে সম্পর্ক স্বাভাবিক করায় আফ্রিকার অন্য একটি দেশ চাদেও দেশটির সামরিক বাহিনীর বিরুদ্ধে অভিযান পরিচালনার কথাও জানিয়েছে আল-কায়েদা।

এদিকে মুসলিম জনসাধারণ, বিশেষ করে জিহাদ ও মুজাহিদদের সাহায্যকারীদের (আনসার) লক্ষ্য করে শাখাটি তার বিবৃতিতে জানিয়েছে যে, মালিতে ‘মিনোসুমা’ নামে বহুজাতিক ক্রুসেডার বাহিনীর বিরুদ্ধে বর্তমানে মুজাহিদগণ প্রায় প্রতিদিনই অভিযান চালাচ্ছেন। এতে তাদের নিহতদের সংখ্যা প্রকাশিত সংখ্যার চেয়ে আরও বেশি। কেননা ফ্রান্স এবং ক্রুসেডার জোটগুলো তাদের সৈন্যদের হতাহতের এবং ক্ষয়ক্ষতির পরিসংখান গোপন করছে।

والله غالب على أمره ولكن أكثر الناس لا يعلمون

IMG-20210208-231455-133

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন