ইসরায়েলি দখলদারিত্ব আগ্রাসন ‘গোপন করে’ মিডিয়া

0
876
ইসরায়েলি দখলদারিত্ব আগ্রাসন ‘গোপন করে’ মিডিয়া

যুক্তরাষ্ট্রের মিডিয়াগুলো ফিলিস্তিন সম্পর্কে যেসব খবর তুলে ধরে, তা নিয়ে খোলা চিঠি লিখেছেন দেশটির বিভিন্ন সংবাদমাধ্যমে কর্মরত পাঁচ শতাধিক সাংবাদিক।

মার্কিন মিডিয়াগুলো ফিলিস্তিন নিয়ে সংবাদ প্রকাশের ক্ষেত্রে যে ধরনের বিষয় তুলে আনে, চিঠিতে এর বিরুদ্ধে বলেছেন সাংবাদিকরা।

যুক্তরাষ্ট্রের মিডিয়ার খবর ফিলিস্তিন সংকটের মূল বিষয় ‘ইসরায়েলের সামরিক দখলদারিত্ব এবং বর্ণবাদী আচরণকে অস্পষ্ট করে।’

চিঠিতে কয়েক দশক ধরে চলে আসা ‘সংবাদিকতার এ অপব্যবহার’ বন্ধের অনুরোধ জানানো হয়।

চিঠিতে সই করেছেন ৫১৪ সাংবাদিক। এর মধ্যে ওয়াশিংটন পোস্ট, ওয়ালস্ট্রিট জার্নাল, লসঅ্যাঞ্জেলেস টাইমসের মতো সংবাদমাধ্যমের রিপোর্টাররাও রয়েছেন।

চিঠিতে উল্লেখ করা হয়, ‘আমাদের গণমাধ্যমগুলো কয়েক দশক ধরে ইসরায়েল-ফিলিস্তিন ইস্যুতে সংবাদ প্রচারের ক্ষেত্রে সাংবাদিকতার মূলনীতি লঙ্ঘন করে আসছে’।

চিঠিতে আরও উল্লেখ করা হয়, সংবাদ প্রকাশের ক্ষেত্রে এ ধারা পরিবর্তন করার পাশাপাশি দশক ধরে চলে আসা সাংবাদিকতার এ অপব্যবহার বন্ধ করার ক্ষেত্রে সাংবাদিকদের দায়িত্ব রয়েছে। ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের নিয়মতান্ত্রিক নিপীড়নের বিষয় একেবারেই স্পষ্ট এবং এটা লুকানোর কিছু নেই।

চিঠিতে এপ্রিলে প্রকাশিত হিউম্যান রাইটস ওয়াচের একটি প্রতিবেদনের কথা উল্লেখ করা হয়। ওই রিপোর্টে বলা হয়, ইসরায়েল কর্তৃপক্ষ যে ধরনের ‘বর্ণবাদী আচরণ এবং নির্যাতন চালাচ্ছে তা মানবতার বিরুদ্ধে অপরাধ।’

সূত্র: আনাদোলু এজেন্সি

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন