মালি | আল-কায়েদার হামলায় ক্রুসেডার ফ্রান্সের ১৬ এরও বেশি সেনা সদস্য হতাহত

1
1261
মালি | আল-কায়েদার হামলায় ক্রুসেডার ফ্রান্সের ১৬ এরও বেশি সেনা সদস্য হতাহত

পশ্চিম আফ্রিকার দেশ মালির তোমবোকতু অঞ্চলের গোসি শহরে ক্রুসেডার ফ্রান্সের সেনাদের উপর একটি শক্তিশালী গাড়িবোমা হামলা চালিয়েছেন আল-কায়েদা শাখা জামায়াত নুসরাতুল ইসলাম ওয়াল মুসলিমীন এর জানবায মুজাহিদীনগণ।

বিভিন্ন সাংবাদিক, বিশ্লেষক এবং সংবাদ মাধ্যমে প্রকাশিত রিপোর্ট থেকে জানা গেছে, মালির গোসি শহরের একপ্রান্তে ক্রুসেডার ফ্রান্সের বোরখান ফোর্সের টহলরত একটি গাড়িবহর কিছু সময়ের জন্য অবস্থান করছিল। এমতাবস্থায় সুযোগ বুঝে গাড়িবহরের কাছে রাখা শক্তিশালী বিস্ফোরকভর্তি গাড়ি বিস্ফোরণ ঘটান মুজাহিদিনরা। বিস্ফোরণের তীব্রতা এতটাই প্রবল ছিল যে ৩ কিলোমিটার দূরে গাড়ির ধ্বংসাবশেষ ছিটকে পড়েছিল। হামলার রেশ কাটতে না কাটতেই মিনিটের মধ্যে অন্য দিক থেকে ভারী মেশিনগান নিয়ে ফ্রান্সের সেনাদের উপর গুলি করতে থাকেন পজিশন নিয়ে থাকা মুজাহিদদের আরেকটি গ্রুপ। পরে তড়িঘড়ি করে ঘটনাস্থলে হেলিকপ্টার পাঠিয়ে আহত সেনাদের স্থানান্তর করে ক্রুসেডাররা।

Screenshot-20210623-141841

ফ্রান্স প্রতিবারের মতই এবারও হতাহত সেনাদের সঠিক সংখ্যা গোপন করতে দাবি করছে যে, এই হামলায় তাদের মাত্র ৬ সৈন্য আহত হয়েছে, যাদেরকে চিকিৎসার জন্য অন্যত্র স্থানান্তর করা হয়েছে। অপরদিকে স্থানীয়রা বলছেন, মুজাহিদদের উক্ত গাড়ি বোমা হামলায় ১৬ এরও বেশি ক্রুসেডার সৈন্য নিহত ও আহত হয়েছে।

সংবাদ মাধ্যম ফ্রান্স-২৪-এর সাংবাদিক ও বিশ্লেষক ওয়াসিম নসরের মতে, শহরীয় এলাকায় বরখানের উপর এধরণের গাড়ি বোমা হামলা একেবারেই কম পরিসরে চালিয়ে থাকে আল-কায়েদা। এক বছর আগে ফরাসী বাহিনীর বিমান হামলায় শহিদ আবদুলা মেলেক দ্রোকডেলের পর একিউআইএম ​​(আল-কায়েদা ইসলামিক মাগরিব) -এর নতুন আমীরের প্রথম বক্তব্যের একদিন পরেই বোরখান ফোর্সের উপর এই হামলাটি চালালো আল-কায়েদা।

১টি মন্তব্য

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন