স্বাধীনতাকামীদের নেতা বুরহান ওয়ানির মৃত্যুবার্ষিকীতে কাশ্মিরীদের ধর্মঘট

0
483
স্বাধীনতাকামীদের নেতা বুরহান ওয়ানির মৃত্যুবার্ষিকীতে কাশ্মিরীদের ধর্মঘট

ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হিজবুল মুজাহিদিনের নেতা বুরহান ওয়ানির মৃত্যুবার্ষিকীতে সর্বাত্মক ধর্মঘট পালন করেছেন কাশ্মিরীরা। বৃহস্পতিবার ওয়ানির ৫ম মৃত্যুবার্ষিকীতে উপত্যকার বিভিন্ন স্থানেই ধর্মঘট পালন করা হয়।

২০১৬ সালের ৮ জুলাই কাশ্মিরের অনন্তনাগ জেলার কোকেরনাগ উপজেলার বুমদুরা গ্রামে ভারতীয় সামরিক ও নিরাপত্তা বাহিনীর যৌথ অভিযানে এক বন্দুক যুদ্ধে বুরহান ওয়ানি শহিদ হন। তার হত্যার ঘটনায় ওই সময় পুরো কাশ্মিরে অস্থিরতা ছড়িয়ে পড়েছিল। ওই সময় কাশ্মিরীদের বিক্ষোভে ভারতীয় মালাউন বাহিনীর হামলায় এক শ’র বেশি প্রাণহানি হয় এবং আরো শত শত লোক আহত হন।

রাজধানী শ্রীনগরের বিভিন্ন স্থানে ধর্মঘটের কারণে দোকানপাট বন্ধ থাকতে দেখা যায়। ভারতীয় সংবাদপত্র হিন্দুস্তান টাইমসকে শ্রীনগরের এক ফেরিওয়ালা মোহাম্মদ আকবর বলেন, ‘বুরহান ওয়ানির স্মরণে লোকজন ধর্মঘট পালন করছে। বেশিরভাগ দোকানই বন্ধ রয়েছে। সাথে সাথে সকাল থেকেই গাড়ি চলাচল কম তবে বিকেল থেকে আবার চলাচল শুরু হয়েছে।’

অপরদিকে বুরহান ওয়ানির জন্মস্থান পুলওয়ামা জেলায় বিক্ষোভের আশঙ্কায়   মালাউন বাহিনী কঠোর অবস্থান নিয়েছে।

বিলাল আহমেদ নামে স্থানীয় এক বাসিন্দা জানান, জেলায় সরকারী বাহিনীর সদস্যদের উপস্থিতি বাড়ানো হয়েছে। এছাড়া বিভিন্ন স্থানে চেক পয়েন্ট স্থাপনের সাথে সাথে মোবাইল ইন্টারনেট বন্ধ করে দেয়া হয়েছে।

সূত্র : হিন্দুস্তান টাইমস।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন