খোরাসান | কান্দাহার থেকে ৬৪৫ সরকারী সেনার তালেবানে যোগদান

1
762
খোরাসান | কান্দাহার থেকে ৬৪৫ সরকারী সেনার তালেবানে যোগদান

আফগানিস্তানের দক্ষিণাঞ্চলীয় কান্দাহার প্রদেশের স্পিন বোলদাক জেলা থেকে গত দুই সপ্তাহে ৬৪৫ কাবুল সরকারী সেনা ও পুলিশ সদস্য তালিবানে যোগ দিয়েছে।

তালেবান মুখপাত্র ক্বারী ইউসুফ আহমদী হাফিজাহুল্লাহ্ বলেছেন, স্পিন বোলদাকে কাবুল সরকারের সামরিক বাহিনী তালিবানদের বিরোধীতা ত্যাগ করেছে, তারা তালিবানে যোগদানের জন্য আমিরুল মু’মিনিন শাইখ হিবাতুল্লাহ আখুন্দজাদা (হাফিজাহুল্লাহ্)র “সাধারণ ক্ষমা” ডিক্রি ব্যবহার করেছিল, যা বেসামরিক জীবন যাপনের নিশ্চিয়তা ও নিরাপত্তা দেয়।

একটি টুইট বার্তায় আহমদী (হা:) বলেছেন: এখন পর্যন্ত ভাড়াটে বাহিনী থেকে ৬৪৫ কর্মচারী ইমারতে ইমলামিয়ার মুজাহিদিনের সাথে যোগদান করেছেন।

তালিবান মুজাহিদরা গত দু’সপ্তাহ ধরে স্পিন বোলদাক জেলা কেন্দ্র এবং বিশ বান্দারী বাজার নিয়ন্ত্রণ করে আসছেন এবং তারপর থেকে সরকারী বাহিনী জেলাটিকে পুনরুদ্ধারে বেশ কয়েকটি অভিযান পরিচালনা করেছে। তবে তালিবানরা প্রতিবারই তীব্র প্রতিরোধ গড়ে তুলেছেন।

অপরদিকে স্পিন বোলদাক জেলাটি তালিবানদের দখলে আসার পর থেকে কাবুল সরকারের সমর্থক বেশ কয়েকটি গণমাধ্যম সংস্থা এবং সরকারী কর্মকর্তারা সেখানে গণহত্যার দাবি করেছে। তবে তালিবানরা এসব দাবিকে নাকচ করে দিয়েছেন এবং গতকাল সাংবাদিকদেরকে বোলদাকের ঘটনাগুলি ঘনিষ্ঠভাবে দেখার জন্য আমন্ত্রণ জানিয়েছেন, কিন্তু কাবুল সরকারী কর্মকর্তারা সাংবাদিকদের যাতায়াত করতে দেয়নি।

উল্লেখ্য, স্পিন বোলদাক জেলাটি পাকিস্তানের সীমান্ত বর্ডারে অবস্থিত। এ বর্ডার দিয়ে সরাসরি পাকিস্তানের বেলুচিস্তানে প্রবেশ করা যায়।

১টি মন্তব্য

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন