ভাঙতে হচ্ছে পরিকল্পনাহীন ৮৪ কোটি ৯ লাখ টাকা ব্যায়ে নির্মিত বছিলা সেতুসহ আরো ৮০৫টি ব্রিজ

1
649
ভাঙতে হচ্ছে পরিকল্পনাহীন ৮৪ কোটি ৯ লাখ টাকা ব্যায়ে নির্মিত বছিলা সেতুসহ আরো ৮০৫টি ব্রিজ

ভুল পরিকল্পনার দিতে হচ্ছে চড়া মাশুল। পানির স্বাভাবিক স্তর থেকে নির্মিত বছিলা সেতুর উচ্চতা কম হওয়ায় নৌচলাচলে প্রতিনিয়ত বিঘ্ন ঘটছে। আর একারণেই ভেঙে ফেলতে হচ্ছে রাজধানীর গুরুত্বপূর্ণ বছিলা সেতু।

গত ২৮ জুলাই, বুধবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠক শেষে নব্য দায়িত্বপ্রাপ্ত পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম সরকারের এমন সিদ্ধান্তের কথা জানিয়েছে।

প্রতিমন্ত্রী জানায়,”বছিলা ব্রিজ রাজধানী ঢাকার খুবই গুরুত্বপূর্ণ একটি সেতু। কিন্তু বর্ষাকালে পানির স্তর বৃদ্ধি পেলে সেতুটির উচ্চতা কম হওয়ায় কার্গোগুলো এখানে আসতে পারে না। গত ২০০৯ সালে এটা উদ্বোধন হয়েছে। কিন্তু এখন সেতুটির উচ্চতা বৃদ্ধির জন্য বছিলা সেতু ভেঙ্গে ফেলার চিন্তা করা হচ্ছে।”

উল্লেখ্য, মাত্র দশ বছর আগে ২০০৯ সালের ২৯ ডিসেম্বর ত্বাগুত শেখ হাসিনা ৮৪ কোটি ৯ লাখ টাকা ব্যায়ে বছিলা সেতুর উদ্বোধন করে। বছিলা রাজধানী ঢাকার সঙ্গে কেরাণীগঞ্জের সংযোগ স্থাপন করেছে।

এদিকে প্রতিমন্ত্রী আরো জানায়, বরিশালে ৮০৫টি লোহার ব্রিজ ভেঙে পুনরায় নতুন করে ব্রিজ করা হবে। আমরা পরিকল্পনা ব্যতীত ব্রিজ কালভার্ট নির্মাণ করে নৌপথগুলোকে অচল করে ফেলেছি।

 

১টি মন্তব্য

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন