‘তিউনিসিয়ায় আন নাহদা পার্টিকে ক্ষমতা থেকে সরিয়ে প্রেসিডেন্ট সংসদ স্থগিত ঘোষণা’

1
688
‘তিউনিসিয়ায় আন নাহদা পার্টিকে ক্ষমতা থেকে সরিয়ে প্রেসিডেন্ট সংসদ স্থগিত ঘোষণা’

তিউনিসিয়ায় সরকারবিরোধী বিক্ষোভের কারণে ‘প্রেসিডেন্ট সংসদ’ স্থগিত ঘোষণা করেছে দেশটির রাষ্ট্রপতি কাইস সাইয়েদ। ২০১১ সালের আরব বসন্তের পর থেকে তিউনিসিয়ায় গণতন্ত্রের সাথে আপস করে ইসলামপন্থীদের পথ চলা শুরু হয়।
২০১১ সালের অক্টোবর মাসের নির্বাচনে বেন আলীর অধীনে ইসলামপন্থী দল আন নাহদা অধিকাংশ আসনে জয়লাভ করে। এবং একটি নতুন সংবিধানের পরিকল্পনা করার জন্য ধর্মনিরপেক্ষ দলগুলোর সাথে জোট গঠন করে।
২০১২ সালের মার্চে ইসলামী আইনকে নতুন মানবরচিত সংবিধান থেকে দূরে রাখার প্রতিশ্রুতির উপর ইসলামপন্থী ও ধর্মনিরপেক্ষতাবাদীদের মধ্যে সমঝোতা সাক্ষর হয়।

নানা ঘটনা প্রবাহের মধ্যদিয়ে বিপ্লবের এক দশক পরে পুলিশি নির্যাতন, মহামারির কারণে সৃষ্ট অর্থনৈতিক বিপর্যয় ইত্যাদির প্রতিক্রিয়ায় তিউনিসিয়ার শহরগুলোতে নতুনভাবে সরকার বিরোধী বিক্ষোভ ছড়িয়ে পড়ে।
ফলে ২০২১ সালের ২৫ শে জুলাই- দেশটির রাষ্ট্রপতি কাইস সাইয়েদ ‘আন নাহদা সরকারকে’ বরখাস্ত করেছে। ‘প্রসিডেন্ট সংসদ’ স্থগিত করে দিয়েছে।

ইসলামের সাথে আপস করে গণতন্ত্র ও বর্তমান বিশ্ব ব্যবস্থার সাথে তাল মিলিয়ে চলা মানহাযের ব্যর্থতার সাম্প্রতিকতম উদাহরণ এই ঘটনা। আন নাহদা পার্টির নেতা রাসিদ গান্নোছি এটাও বলেছিল যে,’ আমরা ইসলামি শরীয়া চাই না। তিউনিসিয়ায় ইসলামি শরীয়ার কোনো জায়গা নেই’। কিন্তু ইসলামি শরীয়া ছেড়ে কুফরিতে ঝাঁপ দিয়ে নিজেদের ক্ষমতা টিকিয়ে রাখতে পারল না তারা ।
শেষপর্যন্ত তাদের সাথে তাই হল যা হয়েছিল নব্বই দশকে আলজেরিয়াতে এফ .আই. এসের. সাথে। এবং গত দশকে মিশরে ইখওয়ানুল মুসলিমিনের সাথে যা হয়েছিল। আসলে এটাই হলো এ ব্যবস্থাপনার বাস্তবতা। আপনি নিজেকে যতই বদলান, আপনি যদি ইসলাম ছেড়ে সেক্যুলারও হন তবুও আপনি সফল হতে পারবেন না। নামে মাত্র মুসলিম হলেও কুফরি বিশ্ব ব্যবস্থা আপনাকে সফল হতে দিবে না।

এবিষয়টি আল্লাহ তায়ালা আমাদের জানিয়ে দিয়েছেন:
وَلَن تَرْضَىٰ عَنكَ الْيَهُودُ وَلَا النَّصَارَىٰ حَتَّىٰ تَتَّبِعَ مِلَّتَهُمْ

‘ইহুদী ও খ্রীষ্টানরা কখনই আপনার প্রতি সন্তুষ্ট হবে না, যে পর্যন্ত না আপনি তাদের ধর্মের অনুসরণ করেন। বলে দিন, যে পথ আল্লাহ প্রদর্শন করেন, তাই হলো সরল পথ। যদি আপনি তাদের আকাঙ্ক্ষাসমূহের অনুসরণ করেন, ঐ জ্ঞান লাভের পর, যা আপনার কাছে পৌঁছেছে, তবে কেউ আল্লাহর কবল থেকে আপনার উদ্ধারকারী ও সাহায্যকারী নেই।[আল-বাক্বারাহ,২:১২০]

 

১টি মন্তব্য

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন