হিন্দুত্ববাদী সরকারের সমর্থনেই আহত মুসলিমের প্রতি ভারতীয় ফটোগ্রাফারের ক্রোধ

1
880
হিন্দুত্ববাদী সরকারের সমর্থনেই আহত মুসলিমের প্রতি ভারতীয় ফটোগ্রাফারের ক্রোধ

ভারতে আসামের সিপাঝাড়ের একটি ভিডিওতে একজন ফটোগ্রাফার মাটিতে নিঃসাড় শুয়ে থাকা একজন মুুসলিম ব্যক্তির ওপর ঝাঁপিয়ে পড়ার দৃশ্য বৃহস্পতিবার সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত ও ভাইরাল হয়। ফটোগ্রাফারের সঙ্গে রয়েছে একদল পুলিশ সদস্য। বিজয় বানিয়া নামের এ ফটোগ্রাফারকে দারং জেলা প্রশাসন সিপাঝাড়ে একটি উচ্ছেদ অভিযানের ছবি তোলার জন্য ঘটনাস্থলে নিয়োগ করেছিল।  ডন অনলাইন।

মাটিতে পড়ে থাকা লোকটি ৩৩ বছর বয়সী মইনুল হক। বন্দুকে সুসজ্জিত পুলিশ সদস্যদের দল তার ওপর হামলে পড়েছিল। কিছুক্ষণের মধ্যেই গুলির শব্দ শোনা গেল। ওই হামলায় মইনুল হক নিহত হন।
তিনি সিপাঝাড়ের ধলপুর ৩-এ থাকতেন। পুলিশের গুলিতে তার মৃত্যুর কয়েক ঘণ্টা আগে বুধবার রাতে তার গ্রামের বাসিন্দাদের উচ্ছেদের নোটিশ দেওয়া হয়েছিল। এসব বাসিন্দার বেশিরভাগই বাঙালি বংশোদ্ভূত মুসলমান। তাদের বাড়ি ছেড়ে যেতে হবে যাতে আসাম সরকার রাজ্যের আদিবাসী হিসেবে বিবেচিত লোকদের দ্বারা জৈব চাষের জন্য জায়গা খালি করতে পারে।

আসাম এবং বাইরের বেশিরভাগ মানুষ যারা ভিডিওটি দেখেন তারা বানিয়ার হিংস্রতায় হতবাক। কোন ধরনের ঘৃণা কাউকে মৃত বা মৃত ব্যক্তির ওপর এ ধরনের অযৌক্তিক সহিংসতার জন্য প্ররোচিত করে? এটা কোথা থেকে এসেছে?
বানিয়ার একটি বিচ্ছিন্ন অপরাধ ছিল না, বা বিচ্ছিন্ন বিদ্বেষও ছিল না। আসামের কয়েক দশকের ঘৃণ্য রাজনৈতিক নেতৃত্ব তাদের এ অবস্থায় নিয়ে এসেছে। আদিবাসীদের স্বার্থ রক্ষা করার নামে তথাকথিত বিদেশীদের শিকারে পরিণত করার সরকারের আবেগে এটি সক্ষম হয়েছে।

ন্যাশনাল রেজিস্ট্রার অফ সিটিজেন্স এনআরসি থেকে, যার উল্লেখিত লক্ষ্য ‘অবৈধ অভিবাসীদের’ নির্মূল করা, সীমান্ত পুলিশ থেকে আধা-বিচারিক ট্রাইব্যুনাল যা খুব কমই আইনের শাসন মেনে চলে, পরের সরকারগুলো এ আবেশকে খাওয়ানোর জন্য বিস্তৃত প্রক্রিয়া তৈরি করেছে। এটি রাজ্যের জনসংখ্যার একটি অংশের মধ্যে ক্রমাগত অবরোধের অনুভূতি তৈরি করতে সহায়তা করেছে।

এ রাজনীতি থেকে একটি বিষাক্ত অভিধান প্রবাহিত হয়েছে। এটি চিরতরে ‘অবৈধ’ শব্দটিকে ‘অভিবাসীদের’ সাথে সংযুক্ত করেছে। এটি বাঙালি বংশোদ্ভূত এবং বিশেষ করে মুসলমানদের অমানবিক এবং ব্র্যান্ডেড সম্প্রদায়, যারা ‘অভিবাসী’ এবং ‘অনুপ্রবেশকারী’ হিসাবে রাজ্য থেকে বিতাড়িত করা প্রয়োজন।

২০১৯ সালের সাধারণ নির্বাচনের কয়েক মাস আগে রাজ্যে ভ্রমণ করার সময় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বাংলাদেশ থেকে আসা অভিবাসীদের ‘ধৌড়’ বলে বর্ণনা করেছিলেন। এটি ভাইরাল হয়ে উঠেছিল।
আসামে পুরাতন জাতিগত উত্তেজনা এখন একটি হিন্দুত্ববাদী রাষ্ট্রের বিদ্বেষের সাথে স্তরবদ্ধ। রাজ্যে আদিবাসী হিসেবে বিবেচিত জনগোষ্ঠীর স্বার্থের প্রতিনিধিত্ব করার দাবি করে ২০১৬ সালে আসামে ভারতীয় জনতা পার্টি প্রথম ক্ষমতায় আসে।

পার্টির প্রাথমিক রাজনৈতিক বক্তৃতায় যা বলা হয়নি তা হ’ল এর অর্থ আদিবাসী এবং অমুসলিম সম্প্রদায়। নাগরিকত্ব (সংশোধনী) আইন প্রবর্তনের সাথে সাথে এটি স্পষ্ট হয়ে গেল, যা আসামে অননুমোদিত বাঙালি হিন্দু অভিবাসীদের ভারতীয় নাগরিকত্ব দেবে, কিন্তু তাদের মুসলিম অংশীদারদের নয়।

আসামে দ্বিতীয় মেয়াদে, বিজেপির সাম্প্রদায়িক এজেন্ডা আরও স্পষ্ট হয়ে উঠেছে। মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা ক্রমবর্ধমানভাবে নিজেকে হিন্দু জাতীয়তাবাদী নেতা হিসেবে পুনর্বিন্যাস করেছে, অসমিয়া স্বার্থকে হিন্দুত্বের সঙ্গে যুক্ত করেছে। চলতি বছরের বিধানসভা নির্বাচনে, সে প্রকাশ্যে সাম্প্রদায়িক প্রচারণা চালায়, আসামকে বাঙালি বংশোদ্ভূত মুসলমানদের থেকে ‘বাঁচাতে’ সভ্যতর যুদ্ধ’ হিসেবে ভোট দেন।

তার সরকার গরু সুরক্ষা আইন পাস করেছে এবং আন্তঃধর্ম বিবাহে বাধা সৃষ্টি করেছে। এটি এমন আইন ছিল যা ‘আদিবাসী’ এবং ‘অভিবাসী’ মুসলমানদের মধ্যে রেখাগুলোকে অস্পষ্ট করে। শর্মার আশেপাশে ঐক্যমত্য ছিল যে, স্থানীয় গণমাধ্যম এবং ভোটাররা প্রশাসক হিসেবে তার ‘দক্ষতা’ উদযাপন করেছে। যদিও সে রাজ্যের সংখ্যালঘুদের বিরুদ্ধে আন্দোলন করেছিল।

ক্ষমতায় আসার পরপরই হেমন্ত বিশ্বশর্মা ঘোষণা করে যে, সে রাজ্যজুড়ে ৭৭ হাজার বিঘা (২৫,৪৫৫ একর) সরকারি জমি খালি করবে। যারা এসব জায়গায় বাস করতেন তাদের মধ্যে অনেকেই ছিলেন বাঙালি বংশোদ্ভূত দরিদ্র মুসলমান। যদিও তারা আগে ‘অবৈধ অভিবাসী’ ছিল যাদের জীবন এবং বাড়িগুলো ব্যয়বহুল ছিল, কিন্তুতারা এখন ‘অবৈধ অনুপ্রবেশকারী’।

বৃহস্পতিবার সিপাঝাড়ের ফুটেজ বের হওয়ার পরও শর্মা প্রতিশ্রুতি দেয় যে, উচ্ছেদ অভিযান অব্যাহত থাকবে। প্রাণ হারানো এবং স্থানীয় বাসিন্দাদের ওপর যে সহিংসতা দেখা গিয়েছিল, সে সম্পর্কে তার কিছু বলার ছিল না। বিজয় বানিয়ার ঘৃণ্য ক্রোধের জন্য সরকারী অনুমোদন আছে।

এটা একা সিপাঝাড় নয়, বৃহস্পতিবারের পর্বটি পুলিশের সহিংসতার দিকে নির্দেশ করে যা আসামে স্বাভাবিক হয়ে উঠেছে। রাজ্যটির নিরাপত্তা বাহিনী বেসামরিক জনগোষ্ঠীর ওপর হামলা চালানোর একটি ভয়াবহ ইতিহাস রয়েছে। যেহেতু বিভিন্ন জাতিগত জাতীয়তাবাদ আসামে সশস্ত্র আন্দোলনের জন্ম দেয়, তখন একটি সহিংস নিরাপত্তা ক্র্যাকডাউন অনুসরণ করা হয়। ১৯৯০-এর দশকে ‘গোপন হত্যাকাণ্ড’, সরকারের আশীর্বাদে পুলিশ কর্তৃক বিচারবহির্ভূত হত্যাকাণ্ড।

১টি মন্তব্য

  1. ভারতের মুসলিমদের আত্মরক্ষার যুদ্ধে সংঘবদ্ধ থাকতে হবে। (বিশেষত যুবকদের প্রতি…)আপনাকে আক্রমণ করতে আসছে, তো আপনিও কমপক্ষে একজনকে হত্যার টার্গেট করবেন ইনশাআল্লাহ। আপনি এমন সম্ভাব্য পরিস্থিতি মোকাবেলায় আপনার পাশের সঙ্গী সাথীদের সাথে আগেভাগেই বোঝাপড়া করে রাখুন। প্রস্তুতি নিন; তা যত-ছোটই হোক না কেন।

    আল্লাহ আপনাদের সহায় হোন। জেনে রাখুন- নিঃশ্বাস বাঁচিয়ে রাখাটাই জীবনের স্বার্থকতা নয়; জীবনের স্বার্থকতা হল একে এর মালিকের কাছে সোপর্দ করার মাঝে!

Leave a Reply to অশ্বারোহী কাসিম প্রতিউত্তর বাতিল করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধঅসমের ঘটনার প্রতিবাদে কোলকাতায় বিক্ষোভ, মুখ্যমন্ত্রী হিমন্তের পদত্যাগ দাবি
পরবর্তী নিবন্ধইয়ামানে দেড় কোটির বেশি মানুষ খাদ্য সঙ্কটে