মালিতে সন্ত্রাসবাদ দমনে আল-কায়েদার সাঁড়াশি অভিযান, গ্রাম থেকে সন্ত্রাসীদের বিতাড়ন

0
984
মালিতে সন্ত্রাসবাদ দমনে আল-কায়েদার সাঁড়াশি অভিযান, গ্রাম থেকে সন্ত্রাসীদের বিতাড়ন

আফ্রিকার পশ্চিমাঞ্চলীয় দেশ মালির মোপ্তি রাজ্যের মারেবোগু গ্রামে সন্ত্রাসবাদী ‘ডোনসো’ বাহিনীর আস্তানায় হামলা চালিয়ে তাদের হত্যা ও বিতাড়িত করেছেন আল-কায়েদা শাখা জামায়াত নুসরাত আল ইসলাম ওয়াল মুসলিমীন (JNIM) এর মুজাহিদগণ।

স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদন থেকে জানা যায়, গত পহেলা অক্টোবর মোপ্তি রাজ্যের মারেবোগু গ্রামে পূর্বে প্রাপ্ত সংবাদের ভিত্তিতে মুজাহিদিনরা ডোনসো সন্ত্রাসীদের ঘিরে ফেলেন। অল্প সময়েই তারা মুজাহিদদের কাছে পরাজয় শিকার করে এবং কয়েকজন হতাহত সদস্যকে ফেলে রেখে পালিয়ে যায়।

মুজাহিদরা শাস্তির দৃষ্টান্ত প্রতিষ্ঠার জন্য পালিয়ে যাওয়া দস্যুদের আস্তানা জ্বালিয়ে দেন। এর আগেও গত ২৩ সেপ্টেম্বর মারেবোগু গ্রামের কাছে সিমান-বারবারা এলাকায় মুজাহিদদের অভিযানে ৫ দস্যু নিহত ও আরো ২ জন বন্দি হয়েছিল।

এবছরের এপ্রিল থেকেই মারেবোগু এলাকায় ক্রুসেডার ফ্রান্সের পদলেহী মুরতাদ মালিয়ান সরকারের পোষা এসব দস্যুদের বিরুদ্ধে সোচ্চার হয়ে একের পর এক অভিযান চালিয়ে আসছেন জেএনআইএম গ্রুপের জানবায মুজাহিদগণ।

মুজাহিদদের অভিযানের ফলে পূর্বপুরুষদের বাতিল ধর্মকে ছেড়ে ইসলামের সুশীতল ছায়ায় আসা গোত্রগুলোর মানুষের জানমালের নিরাপত্তা নিশ্চিত হচ্ছে।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন