সোমালিয়া | পালিয়ে গেল শত্রুরা, বিনা লড়াইয়ে শহর মুজাহিদিনের নিয়ন্ত্রণে

ত্বহা আলী আদনান

1
1276
সোমালিয়া | পালিয়ে গেল শত্রুরা, বিনা লড়াইয়ে শহর মুজাহিদিনের নিয়ন্ত্রণে

ইসলামিক প্রতিরোধ বাহিনীর বীর যোদ্ধারা তুষমারিব শহরের কাছের একটি গুরুত্বপূর্ণ শহরের নিয়ন্ত্রণ নিয়েছেন বলে জানা গেছে।

শাহাদাহ্ নিউজের তথ্যমতে, ইসলামিক প্রতিরোধ বাহিনী হারাকাতুশ শাবাব আল-মুজাহিদিন গত ১৫ই ডিসেম্বর রাতে জালাজদুদ রাজ্যের গুরিয়েল এবং তুষমারিব শহরের মধ্যবর্তী সিল-ধের শহরটি শান্তিপূর্ণভাবে নিয়ন্ত্রণে নিয়েছেন।

সূত্র নিশ্চিত করেছে যে, পশ্চিমা ও তুর্কি প্রশিক্ষিত গাদ্দার সোমালি সৈন্যরা মুজাহিদদের আগমনের খবর শুনেই শহরটি থেকে পালিয়ে যায়। কাপুরুষ গাদ্দার সৈন্যদের পালিয়ে যাওয়ার পর আশ-শাবাব মুজাহিদগণ শহরটি নিয়ন্ত্রণে নেন। এসময় পুলিশ স্টেশন, প্রশাসনিক সদর দফতর এবং গালমুদুগ সরকারি বাহিনীর অপবিত্র ঘাঁটিগুলোতে মুজাহিদগণ আগুন দিয়েছেন বলেও জানা গেছে।

স্থানীয় সূত্র আরও জানিয়েছে, হারাকাতুশ শাবাব মুজাহিদিন শহরটি নিয়ন্ত্রণে নেওয়ার পর, সোমালি গাদ্দার প্রশাসনের মিলিশিয়ারা সিল-ধের শহরটি পুনরুদ্ধার করার চেষ্টা করেছিল। কিন্তু গাদ্দার সৈন্যরা এখানেও হারাকাতুশ শাবাবের কঠিন হামলার শিকার হয়।

আল-আন্দালুস রেডিওর তথ্য অনুসারে, ইসলামিক প্রতিরোধ বাহিনীর বীর যোদ্ধারা খুব দৃঢ়তার সাথে গাদ্দার সৈন্যদের প্রতিহত করেন। যার ফলে গাদ্দার সৈন্যরা শহর উদ্ধারের আশা ছেড়ে দিয়ে দ্বিতীয়বারের মতো আশ-শাবাবের হামলা থেকে নিজেদেরকে উদ্ধার করতে ব্যস্ত হয়ে পড়ে এবং অনেক ক্ষয়ক্ষতির শিকার হয়ে কোনোরকম লেজগুটিয়ে পালাতে সক্ষম হয়।

উল্লেখ্য যে, গত ১৩ তারিখ হারাকাতুশ শাবাবের মুজাহিদিন সোমালিয়ার কৌশলগত মাতবান জেলা নিয়ন্ত্রণে নেওয়ার পর এক সপ্তাহের মধ্যে ৪র্থ শহর হিসেবে ‘সিল-ধের’ বিজয় করেন। শহরটি মাতবান থেকে ৭৮ কি.মি. এবং প্রাদেশিক রাজধানী থেকে ২৩ কি.মি. দূরে অবস্থিত।

১টি মন্তব্য

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধমালি | ঐতিহাসিক টিম্বুকটু রাজ্য থেকেও সৈন্য প্রত্যাহার করলো ক্রুসেডার ফ্রান্স
পরবর্তী নিবন্ধকাবুলে সাধারণ মানুষ ও শিশু হত্যায় নিজেদের ভুল পায়নি আমেরিকা, শাস্তি হবে না কোনো সৈন্যের