ইথিওপিয়া | ইসলামি ভূমি বিস্তারে আল-কায়েদার নতুন স্ট্রেটেজি, প্রশিক্ষণ দেয়া হচ্ছে স্থানীয় বিদ্রোহীদের

ত্বহা আলী আদনান

0
1170
ইথিওপিয়া | ইসলামি ভূমি বিস্তারে আল-কায়েদার নতুন স্ট্র‍্যাটেজি, প্রশিক্ষণ দেয়া হচ্ছে স্থানীয় বিদ্রোহীদের

ইথিওপিয়ায় স্থানীয় বিদ্রোহী যোদ্ধাদের সামরিক প্রশিক্ষণ দিয়ে নতুন শাখা তৈরির পটভূমি তৈরি করছেন ইসলামিক প্রতিরোধ বাহিনী হারাকাতুশ শাবাব এর কৌশলবিদগণ।

আঞ্চলিক বিশ্লেষক “SomaliaNews” এর টুইট বার্তা থেকে জানা গেছে, সোমালিয়ার জালাজদুদ রাজ্যের বেশ কয়েকটি পয়েন্টে অবস্থানরত ইথিওপিয়ান সেনারা আশ-শাবাব মুজাহিদদের সীমান্ত অতিক্রম করার খবর শুনে সোমালিয়ার পয়েন্ট ছেড়ে ইথিওপিয়ায় ফেরত গিয়েছে।

উক্ত টুইট বার্তায় আরো জানানো হয়, ইথিওপিয়ায় “ওরোমো” গ্রুপের মুসলিম বিদ্রোহীদের উন্নত সামরিক প্রশিক্ষণ দিতেই সীমান্ত অতিক্রম করে ইথিওপিয়ায় প্রবেশ করেছেন হারাকাতুশ শাবাব মুজাহিদরা। ওরোমো লিবারেশন ফ্রন্টের মুসলিম যোদ্ধাদের অনুরোধেই আশ-শাবাবের মুজাহিদগণ প্রশিক্ষণ দিতে ইথিওপিয়ায় গিয়েছেন।

আঞ্চলিক সূত্র থেকে জানা যায় যে, ওরোমো লিবারেশন ফ্রন্ট (OLF) মূলত ইসলামি মতাদর্শের অনুসারি কোনো গ্রুপ নয়। এদের মতাদর্শ সেকুলারিজম। তবে এদের মধ্যে ইসলামের প্রতি অনুরাগী অনেক মুসলিম যোদ্ধাও রয়েছে। বিশ্লেষকরা মনে করেন যে, এসব মুসলিম বিদ্রোহী যোদ্ধাদের সামরিক প্রশিক্ষণ দিয়ে ইথিওপিয়ায় নতুন জিহাদি জামায়াত প্রতিষ্ঠা করা হতে পারে আশ-শাবাবের জন্য একটি কার্যকর পদক্ষেপ। ইতোমধ্যে ওএলএফ এর একটি অংশ আশ-শাবাবের আনুগত্য শিকার করে নিয়েছে বলেও জানা গেছে। আর তাদের নিয়েই ইথিওপিয়ায় নতুন করে কার্যক্রম শুরু করতে চাচ্ছে আশ-শাবাব।

এদিকে ইসলামিক প্রতিরোধ বাহিনী হারাকাতুশ শাবাবের পক্ষ থেকে এই কৌশল সম্পর্কে এখনো অফিসিয়ালি কিছুই জানানো হয়নি, হয়তো সময় অতিবাহিত হবার সাথে সাথে বিষয়টি আরো স্পষ্ট হয়ে উঠবে।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধএক মাসে ৬৬ শিশু সহ ৪০২ ফিলিস্তিনিকে গ্রেফতার করেছে দখলদার ইসরাইল
পরবর্তী নিবন্ধআল-কায়েদার সফল হামলায় জাতিসংঘ ও সোমালি সেনাবাহিনীর ২৭ সৈন্য হতাহত