পাকিস্তানে যুদ্ধবিরতির সময়সীমা বাড়ালো টিটিপি

আলী হাসনাত

0
1300
পাকিস্তানে যুদ্ধবিরতির সময়সীমা বাড়ালো টিটিপি

পাকিস্তান ভিত্তিক জনপ্রিয় ইসলামি প্রতিরোধ বাহিনী তেহরিক-ই-তালেবান পাকিস্তানের (টিটিপি) গত ১ মে ১০ দিনের যুদ্ধবিরতি ঘোষণা করেছিল। নতুন করে এই সময়সীমা আরও পাঁচ দিন বাড়ানো হয়েছে বলে জানা গেছে।

সম্প্রতি তেহরিক-ই-তালিবান পাকিস্তানের প্রতিরক্ষা বিভাগের পক্ষ থেকে একটি নতুন লিখিত আদেশনামা জারি করা হয়েছে। যেখানে ঈদ-উল ফিতর উপলক্ষে পূর্ব ঘোষিত যুদ্ধবিরতির সময়সীমা আরও পাঁচ দিনের জন্য বাড়ানোর নির্দেশ দেওয়া হয়েছে।

টিটিপি’র সামরিক কমিশন এই আদেশ জারি করেছে, যেখানে প্রতিরোধ বাহিনীর সর্বস্তরের যোদ্ধাদের সতর্ক করে বলা হয়েছে, কেউ যেন নতুন এই আদেশ লঙ্ঘন না করে এবং নিজেদের থেকে আগ বাড়িয়ে যুদ্ধে না জড়ায়।

টিটিপি কর্তৃক ঘোষিত নতুন বিবৃতিতে এটি স্পষ্ট যে, চলমান যুদ্ধবিরতি আগামী ১৫ মে পর্যন্ত বলবৎ থাকবে। এই সময়সীমা শেষ হলে ১৬ মে প্রতিরোধ যোদ্ধাদের জন্য নতুন নির্দেশ জারি করা হবে।

উল্লেখ্য, তেহরিক-ই-তালেবান পাকিস্তানের (টিটিপি) আমির রমজানের শেষে দিকে ঈদের শুভেচ্ছা জানিয়ে যুদ্ধবিরতি ঘোষণা করেছিলেন। তবে এই যুদ্ধবিরতি কোন চুক্তির অধীনে ঘটছে, তা কোন পক্ষই নিশ্চিত করেনি।

তবে সম্প্রতি কিছু সূত্র নিশ্চিত করেছে যে, ঈদের পরে পূণরায় টিটিপি’র সাথে বৈঠকে বসেছে পাকিস্তান সরকার। এই বৈঠকে এখন পর্যন্ত টিটিপির উচ্চপদস্থ ৩ জন কমান্ডার সহ কয়েকজন মুজাহিদকে মুক্তি দিতে সম্মত হয়েছে সরকার দলীয় প্রতিনিধী দল। তাই বিশ্লেষকরা মনে করেন, এই আলোচনা আরও ফলপ্রসু করতেই যুদ্ধবিরতির সময়সীমা বাড়িয়েছে প্রতিরোধ বাহিনী টিটিপি।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন