আফ্রিকাজুড়ে ফ্রান্সের উপস্থিতির বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ

ত্বহা আলী আদনান

0
717
আফ্রিকাজুড়ে ফ্রান্সের উপস্থিতির বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ

পশ্চিম আফ্রিকার দেশ মালি, নাইজার এবং বুরকিনা ফাঁসোর পর, এখন চাদে ফ্রান্সের উপস্থিতির বিরুদ্ধে বিক্ষোভ শুরু হয়েছে।

সমগ্র আফ্রিকা জুড়ে উপনিবেশ প্রতিষ্ঠাকারি দখলদার ফ্রান্সের বিরুদ্ধে একে একে ফুঁসে উঠছে পশ্চিম আফ্রিকার দেশগুলো। মালি, নাইজার এবং বুরকিনা ফাঁসোর পর এবার সেই তালিকায় যুক্ত হয়েছে চাদিয়ানরা। দেশটিতে উপনিবেশবাদী ও দখলদার ফরাসি সৈন্যদের উপস্থিতির প্রতিবাদে চাদিয়ানরা রাজধানী এনসেমিনের রাস্তায় জড়ো হয়েছে। এসময় বিক্ষোভকারীদের উপর পিপার স্প্রে ব্যবহার করে হুাুমের গোলাম পুলিশ বাহিনী।

বিক্ষোভ শুরু হওয়ায় চাদের রাজধানীতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে পুলিশ।

এএফপির সাথে কথা বলার সময়, চাদিয়ান সামরিক কর্মকর্তারা জানায় যে, বিক্ষোভকারীরা ফরাসি তেল জায়ান্ট টোটালের অন্তর্গত জ্বালানী স্টেশনগুলিকে লক্ষ্যবস্তু করেছে। এসময় তাদেরকে প্রতিহত করার চেষ্টা করতে গেলে আমাদের অনেক পুলিশ কর্মকর্তা আহত হয়।

এছাড়াও, বিক্ষোভকারীরা রাষ্ট্রপতি প্রাসাদে পৌঁছানোর চেষ্টা করে। সেখানেও হুকুমের গোলাম এই পুলিশ বাহিনী বিক্ষোভকারীদের বাধা দেয়।

উল্লেখ্য যে, উপনিবেশবাদী ফ্রান্স ধীরে ধীরে আফ্রিকার দেশগুলোতে নিজেদের আধিপত্য হারাচ্ছে। একই সাথে সেখানে শক্তিশালী এক উত্থানকাল চলছে আল-কায়েদার মতো ইসলামি প্রতিরোধ যোদ্ধাদের। তাঁরা ফ্রান্সের দখলদারত্বের বিরুদ্ধে যুদ্ধের পাশাপাশি জনগণকে সচেতন করে তুলছেন। আর এরই ফসল হচ্ছে চলমান এই বিক্ষোভ।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন