সোমালিয়া | নতুন আরও এলাকার নিয়ন্ত্রণ নিলো আশ-শাবাব

ত্বহা আলী আদনান

0
1187

জুবা রাজ্যের কেন্দ্রীয় কিসমায়ো শহরের উপকণ্ঠে গত কয়েক ঘণ্টায় বেশ কিছু হামলা চালিয়েছেন ইসলামি প্রতিরোধ যোদ্ধারা। এসময় তাঁরা ২টি এলাকা ও ১টি সামরিক ঘাঁটির নিয়ন্ত্রণ নিয়েছেন বলেও খবর পাওয়া গেছে।

স্থানীয় সূত্র মতে, সোমালিয়ার জুবা রাজ্যে আজ ২৮ শে জুলাই সকালে একটি সামরিক ঘাঁটিতে ভারী আক্রমণ শুরু করেছিলেন হারাকাতুশ শাবাব আল-মুজাহিদিন। যেখানে গাদ্দার আহমেদ মাদোবের নেতৃত্বাধীন প্রশাসনের মিলিশিয়ারা আদায়গা গ্রামে অবস্থান করছিল।

সংবাদ সূত্র বলছে যে, আক্রমণকারী মুজাহিদগণ প্রথমে আদেগা এলাকা ও এর সামরিক ঘাঁটি এবং পরে ইন্তাবা গ্রামকে সম্পূর্ণভাবে ঘিরে ফেলেন। এরপর মুজাহিদগণ ঐ ২ টি এলাকায় একযোগে হামলা চালাতে শুরু করেন। ফলে এলাকা ২টি তে বহু সংখ্যক গাদ্দার মিলিশিয়া সদস্য হতাহত হয়, এবং বাকিরা কাপুরুষের মতো পালিয়ে যায়।

তবে সরকারি সূত্র এই দাবি করছে যে, মুজাহিদদের এই হামলায় নাকি মাত্র ১ সৈন্যের মৃত্যু ঘটেছে এবং ২ সৈন্য আহত হয়েছে।

একই রাজ্যের সিগালির এলাকায় আরেকটি সামরিক ঘাঁটিতেও ভারী হামলা চালান মুজাহিদগণ। তবে এই হামলার ফলে কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তা এখন পর্যন্ত জানা যায়নি।

অন্যদিকে, উপসাগরীয় অঞ্চলের বাইদোয়া শহর থেকে পাওয়া খবরে বলা হয়েছে, গতরাতে মান্যা ফুলুলা নামে পরিচিত একটি স্থানে দক্ষিণ পশ্চিম বাহিনীর একটি ঘাঁটিতে ব্যাপক হামলা চালিয়েছে আশ-শাবাব যোদ্ধারা। যা গভীর রাত পর্যন্ত চলতে থাকে। এতে বহু সংখ্যক কুফ্ফার ও গাদ্দার সৈন্য হতাহত হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে বলেও জানিয়েছেন স্থানীয়রা।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধমালি | রাজধানীর সামরিক কেন্দ্রস্থলে আল-কায়েদার জোড়া ইস্তেশহাদী হামলা
পরবর্তী নিবন্ধফিলিস্তিন | দুই সপ্তাহে ৫১ স্থাপনা ধ্বংস ও ৪০ মুসলিম বাস্তুচ্যুত