সিরিয়া। তেল চুরি করে আমেরিকায় পাচার করছে মার্কিন সেনারা

আবু উবায়দা

1
695

গত ২ আগস্ট ভোরে সিরিয়ার জাজিরা অঞ্চল থেকে মার্কিন দখলদার সেনাবাহিনী তেল ভর্তি বেশ কয়েকটি ট্যাঙ্কার ট্রাকসহ ৩১ টি গাড়ির একটি কনভয় ইরাকে পাচার করে। তেল ছাড়াও কনভয়টিতে মার্কিন সেনাদের লুণ্ঠন করা সম্পদও ছিল।

স্থানীয় সূত্রে জানা গেছে, অবৈধ আল-ওয়ালিদ সীমান্ত দিয়ে ইরাকের উত্তরাঞ্চলে অবস্থিত মার্কিন ঘাঁটিগুলোতে তেল স্থানান্তর করে তারা।

শুধুমাত্র গত জুলাই মাসেই প্রায় ২০০ টি ট্যাঙ্কার ভর্তি ট্রাকে করে লুণ্ঠিত তেল সিরিয়া থেকে পাচার করে মার্কিন সেনারা। লুন্ঠিত তেল বিদেশে বিক্রি করার জন্য আমেরিকা সিরিয়ার সম্পদ (বিশেষ করে তেল) চুরি করার অনুশীলন আরও জোরদার করেছে।

দখলদার সেনাবাহিনী দেশের গম লুণ্ঠনের জন্যও দায়ী, যা দেশের খাদ্য সংকটকে আরও তীব্র করেছে।

খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) মতে, যুদ্ধের আগে সিরিয়ার শস্যের উৎপাদন বার্ষিক গড় ৪.১ মিলিয়ন টন থেকে কমে ২০২১ সালে আনুমানিক ১.০৫ মিলিয়ন টনে নেমে এসেছে। আর এই শস্য উৎপাদনের পরিমাণ কমে যাবার জন্য দায়ী শুধুমাত্র আমেরিকা।

ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম (ডব্লিউএফপি) বলছে, বর্তমানে এক কোটি ২৪ লাখ সিরীয় বা দেশটির প্রায় ৭০ শতাংশ মানুষ খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন।

এক সময়ের গম উৎপাদনকারী প্রধান দেশ সিরিয়া গত ১১ বছরের যুদ্ধের পর এখন খাদ্য সংকটে পড়েছে। এর উপরে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে সারের দাম বৃদ্ধি পাওয়ায় কৃষকরা এখন তাদের ক্ষেতের বড় একটি অংশ ব্যবহার করতে পারছে না। 

সিরিয়ার উত্তরাঞ্চলে হাসাকাহ এবং দেইর’এর বেশিরভাগ তেলক্ষেত্র আইসিস (ইসলামিক স্টেট অফ ইরাক এন্ড সিরিয়া) কবল থেকে রক্ষার অজুহাতে মার্কিন সেনারা এবং তাদের মিত্র বাহিনী সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেস (এসডিএফ) নিয়ন্ত্রণ করে থাকে। 

মুসলিম বিশ্লেষকরা বলছেন, সিরিয়ায় মার্কিন সেনা মোতায়েন তাদেরই বানানো ‘আন্তর্জাতিক আইন’ অনুযায়ী অবৈধ। কারণ এটি দামেস্ক ও জাতিসংঘের সম্মতি ছাড়াই বাস্তবায়ন করা হয়েছিল। সুতরাং এর থেকে একটি বিষয় স্পষ্টই যে, এই কথিত ‘আন্তর্জাতিক আইন’ শুধুমাত্র মুসলিম দেশগুলিকে হাতের মুঠোয় রাখা এবং ইসলামকে মাথা তুলে দাঁড়াতে না দেওয়ার জন্যই বানানো।  

এছাড়াও মুসলিম দেশগুলো থেকে প্রাকৃতিক সম্পদ বিশেষ করে তেল এবং স্বর্ণ চুরি করে মুসলিম দেশগুলোতেই মানবসৃষ্ট দুর্যোগ তৈরী করাই হচ্ছে আমেরিকার উদ্দেশ্য।



 তথ্যসূত্র :
————
1. New batch of stolen oil smuggled out of Syria by US troops
https://tinyurl.com/3kdw9yyk

১টি মন্তব্য

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন