উগ্রবাদের অভিযোগ তুলে আসামে মাদ্রাসা নিয়ন্ত্রণ নেওয়ার চেষ্টা হিন্দুত্ববাদী প্রশাসনের

উসামা মাহমুদ

0
489

ভারতের আসামে হিন্দুত্ববাদী প্রশাসন উগ্রবাদের সাথে জড়িত থাকার অভিযোগ তুলে ইতিমধ্যেই বহু মাদ্রাসা ভেঙ্গে দিয়েছে। এখন আসাম সরকার রাজ্যের সমস্ত বেসরকারী মাদ্রাসাকে কথিত আইনের অধীনে নিয়ন্ত্রণ করার চেষ্টা করছে।

গত ২১ সেপ্টেম্বর বুধবার হিন্দুত্ববাদী শিক্ষামন্ত্রী রণোজ পেগু এ কথা জানিয়েছে। সে বলেছে, পর্যায়ক্রমে সকল বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানকে তাদের নিয়ন্ত্রণ ও পর্যবেক্ষণের জন্য বিদ্যমান আইনের আওতায় আনার পদক্ষেপ নিচ্ছে। সরকার বিবেচনা করছে আসাম বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (নিয়ন্ত্রণ ও ব্যবস্থাপনা) আইন, ২০০৬ এর নিয়ন্ত্রণে আনা যায় কিনা।

হিন্দুত্ববাদীরা কোন ধরণের তদন্ত ও প্রমাণ ছাড়াই বলছে, মাদ্রাসাগুলো উগ্রবাদের সাথে সম্পর্ক রয়েছে। মূলত এসমস্ত অভিযোগ তুলে তারা মুসলিমদেরকে কোণঠাসা করতে চাইছে। হিন্দুত্ববাদী সন্ত্রাসীরা ইতিমধ্যেই বিভিন্ন অভিযোগ তুলে মুসলমানদের বাড়িঘর এবং ব্যবসা প্রতিষ্ঠান বুলডোজার দিয়ে ভেঙ্গে দিচ্ছে। অন্যায়ভাবে মসজিদ-মাদ্রাসা গুড়িয়ে দেওয়াকে তারা অস্ত্র হিসেবে ব্যবহার করছে। হিন্দুত্ববাদীরা এমন এক ভারতের স্বপ্ন দেখছে যেখানে কোন মুসলিম থাকবে না। আর এই লক্ষেই তারা মসজিদ-মাদ্রাসা ধ্বংস করার মিশন বাস্তবায়ন করছে।



তথ্যসূত্র:
——–
1. Assam Govt May Bring Private Madrassas Under the Ambit of Law: Education Minister (The Wire)
https://tinyurl.com/ycyvdxpz

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন