আবইয়ানের বিস্তীর্ণ অঞ্চলের নিয়ন্ত্রণ নিলো আল-কায়েদা

আলী হাসনাত

3
1223
ফাইল ছবিঃ আবইয়ানে আনসারুশ শরিয়াহ্'র যোদ্ধারা

আরবে পশ্চিমা মিশন বাস্তবায়নকারী সংযুক্ত আরব আমিরাত সমর্থিত সাউথ ট্রানজিশনাল কাউন্সিল (STC) ও আল-কায়েদা সংশ্লিষ্ট জামা’আত আনসারুশ শরিয়াহ্’র মাঝে ইয়েমেনের আবয়ানে গত ২ মাস ধরে তীব্র লড়াই চলছে। সেখানে প্রথমবারের মতো বড় ধরনের ধাক্কা খেলো আমিরাত সমর্থিত মিলিশিয়ারা।

২২ অক্টোবর শনিবার মিলিশিয়ারা স্বীকার করেছে যে, গত কয়েকদিনের লড়াইয়ে আবইয়ানের অনেক এলাকা মুজাহিদদের নিয়ন্ত্রণে চলে গেছে। এমন সময়ে তারা বিষয়টি স্বীকার করেছে, যখন মিলিশিয়া বাহিনীটির সিনিয়র নেতাদের বিরুদ্ধে গুপ্ত হামলা বৃদ্ধি করেছেন মুজাহিদগণ। গড়ে প্রতিদিন এধরনের ২টিরও বেশি হামলার শিকার হচ্ছে মিলিশিয়া নেতারা।

স্থানীয় সাংবাদিক আদেল আল-মাদওয়ারী জানিয়েছেন, মুদিয়ার ওমরান প্রাচীর থেকে শাবওয়ার মুসানা জেলা পর্যন্ত বিস্তৃত এলাকা এবং আল-মাহফাদ জেলার মধ্যবর্তী এলাকাগুলি এখন একটি “ব্ল্যাক হোল” হয়ে উঠেছে। যেখানে এখন প্রতিদিনই হামলা চালাচ্ছেন আল-কায়েদার বীর যোদ্ধারা। তার মতে, এই অঞ্চলগুলি এখন সম্পূর্ণভাবে আল-কায়েদার কব্জায় চলে গেছে।

ফাইল ছবিঃ শত্রুদের লক্ষ্য করে হামলা চালাচ্ছে আনসারুশ শরিয়াহ্’র একটি আরমার্ড ভেহিক্যাল

আল-মাদওয়ারী এক টুইট বার্তায় জানিয়েছেন, এই অঞ্চলগুলি প্রতিদিন গড়ে দুটি বিস্ফোরণের সাক্ষী হচ্ছে। আর এই হামলাগুলি এখন শাবওয়া রাজ্য থেকে শুরু করে আবইয়ানে আরব জোটের নেতা হাদির নিজ শহর আল-মাহফাদ পর্যন্ত ছড়িয়ে পড়েছে। অবশ্য আল-মাহফাদ এখন আল-কায়েদার শক্ত ঘাঁটি হয়ে উঠেছে।

আরব আমিরাত সমর্থিত আগ্রাসী বাহিনী আল-কায়েদার শক্তিমত্তা ও কৌশল অনুধাবন করতে ভুল করেছে। ফলে তাদেরকে এখন এর চড়া মূল্য দিতে হচ্ছে। গত ২১ অক্টোবর বিকালেও এধরণের একটি হামলা পরিচালিত হয়। এতে থার্ড ব্রিগেডের ব্যাটালিয়ন গাদ্দার কমান্ডার আলী সালেহ আল-মেহওয়ারী সহ ৩ শত্রুকে হত্যা করতে সক্ষম হয়েছেন মুজাহিদগণ।

এদিকে ইয়েমেনের আল-আইয়াম পত্রিকার রিপোর্ট অনুসারে, আল-কায়েদা সংশ্লিষ্ট আনসারুশ শরিয়াহ্ গত কয়েকদিনের লড়াইয়ে আবইয়ানের আল-মাহফাদের সাইটগুলির নিয়ন্ত্রণ নিয়েছে।

আল-কায়েদার এই অগ্রগতি আরব আমিরাত সমর্থিত STC-এর উপর একটি গুরুতর আঘাত। কয়েক সপ্তাহ আগেও তারা মধ্য আবিয়ান থেকে আল-কায়েদাকে হটিয়ে আবয়ান অঞ্চলের উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণের দাবি করেছিল। কিন্তু তাদের সম্প্রতিক স্বীকারোক্তি থেকে বোঝা যাচ্ছে, ইয়েমেনে আরব আমিরাত জোটের পতন সন্নিকটে।

ধারণা করা হচ্ছে, খুব শীঘ্রই হয়তো আল-কায়েদা যোদ্ধারা হাদরামাউতের মতো আবইয়ান এবং অন্যান্য অঞ্চলগুলির নিয়ন্ত্রণ নিতে শুরু করবেন, ইনশাআল্লাহ্‌।

3 মন্তব্যসমূহ

  1. ভাই এটা কোনদেশে সম্ভবত এটা লেখা নেই , কেমন যেনো অপূর্ণাঙ্গ নিউজ মতো মনে হচ্ছে। কিন্তু সাধারণত তো আল ফিরদাউসের নিউজ গুলো খুব গোছালো হয় আলহামদুলিল্লাহ

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধউগ্র হিন্দুদের অত্যাচারে ছাদ থেকে ঝাঁপিয়ে পড়ে মুসলিম ছাত্রীর মৃত্যু
পরবর্তী নিবন্ধবাংলাদেশ সীমান্তে মিয়ানমারের ড্রোনঃ প্রশাসন, মিডিয়া নিশ্চুপ