বাংলাদেশ সীমান্তে মিয়ানমারের ড্রোনঃ প্রশাসন, মিডিয়া নিশ্চুপ

আব্দুর রহমান শহীদ

0
810
প্রতীকী ড্রোন। ছবিঃ wionews.com

বাংলাদেশের সীমান্তে নজরদারী করার জন্য মিয়ানমারের সামরিক বাহিনী কোন আন্তর্জাতিক আইনের তোয়াক্কা না করেই নো ম্যান’স ল্যান্ডের উপর ড্রোন চালাচ্ছে। সম্প্রতি টুইটারে এমন একটি ভিডিও প্রকাশিত হয়েছে।

সীমান্তবর্তী রোহিঙ্গা ক্যাম্পে বসবাসরত একজনের ধারণকৃত ভিডিওতে দেখা যাচ্ছে ক্যাম্পের উপর একটি ড্রোন ঘোরাফেরা করছে। তবে ঠিক কোন এলাকায়, সে বিষয়ে বিস্তারিত জানা যায়নি।

ভিডিওটি টুইটারে শেয়ার করে সাংবাদিক শফিউর রহমান আক্ষেপ করে বলেন, “পূর্বে এ ধরনের সীমান্ত আইন লঙ্ঘিত হলে দুই দেশের সীমান্ত বাহিনীর মধ্যে ফ্ল্যাগ মিটিং অনুষ্ঠিত হতো। এমনকি বাংলাদেশের তরফ থেকে অফিসিয়ালি অভিযোগ দায়ের করা হতো।”

ইদানিং প্রায়ই এসব ড্রোন দেখা যায়। কিন্তু বাংলাদেশের কর্তৃপক্ষ কোন ব্যবস্থা গ্রহণ করে না বলে স্থানীয় এবং রোহিঙ্গারা অভিযোগ করেছেন বলে জানান শফিউর রহমান।

এর আগে গত সেপ্টেম্বর মাসেও একাধিকবার মিয়ানমারের ড্রোন ও হেলিকপ্টার বাংলাদেশের আকাশ সীমা লঙ্ঘন করেছে। এধরনের ঘটনায় বাংলাদেশের প্রশাসন শুধু প্রতিবাদ জানিয়েই দায়িত্ব শেষ করে।

এমনকি মিয়ানমারের গোলা বাংলাদেশের সীমান্তে এসে পড়লেও শুধু প্রতিবাদ জানানোতেই সীমাবদ্ধ ছিল বাংলাদেশের প্রশাসন। এতে করে মিয়ানমারের আগ্রাসী সামরিক বাহিনী এই বার্তাই পাচ্ছে যে, বাংলাদেশের মেরুদণ্ডহীন সরকার তাদের কিছুই করতে পারবে না। এটা বাংলাদেশের নতজানু পররাষ্ট্রনীতির প্রমাণ বহন করে।



তথ্যসূত্র:
——–
1. TODAY: Miyanmar military flying drone above No Man’s Land camp. (video)
https://tinyurl.com/7mubksx4

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধআবইয়ানের বিস্তীর্ণ অঞ্চলের নিয়ন্ত্রণ নিলো আল-কায়েদা
পরবর্তী নিবন্ধহিন্দুত্ববাদী সন্ত্রাসী ভারতঃ মিথ্যা অভিযোগে দুই মুসলিমকে গণপিটুনি