গত বছর ৬০০ ফিলিস্তিনি শিশুকে গৃহবন্দী করেছে ইসরাইল

0
427

শিশুদের প্রতি মানুষের ভালোবাসা স্বভাবজাত। কিন্তু কুখ্যাত ইহুদি জাতি এর ব্যতিক্রম। শিশু নির্যাতনে বরাবরই রেকর্ড সৃষ্টি করছে সন্ত্রাসী ইসরাইলি ইহুদিরা। ফিলিস্তিনি শিশুদের খুন ও গ্রেফতারের পর এবার নতুন এক নির্যাতনের খবর বেরিয়ে এলো।

২০২২ সালে জেরুজালেমে ৬০০ ফিলিস্তিনি শিশুকে গৃহবন্দী করে রেখেছিল দখলদার ইসরাইল। গত ২৬ ডিসেম্বর ফিলিস্তিনের বন্দী ও প্রাক্তন বন্দী বিষয়ক কমিশন এক প্রেস বিজ্ঞপ্তিতে এ বিষয়টি জানিয়েছেন।

জানা যায়, দখলদার ইসরাইল জেরুজালেমের ১৪ বছরের কম বয়সী শিশুদের শাস্তির মাধ্যম হিসাবে এ নীতি চালু করেছে। গৃহবন্দী অবস্থায় ফিলিস্তিনি শিশুদের পায়ের গোড়ালিতে জিপিএস মনিটর পরতে বাধ্য করা হচ্ছে। বন্দী অবস্থায় তাদের স্কুল, এমনকি ক্লিনিকেও যেতে দেওয়া হচ্ছে না।

কিছু শিশুকে তাদের পরিবার থেকে বিচ্ছিন্ন করে জেরুজালেম শহরের বাইরে ভাড়া করা বাড়িতে গৃহবন্দী করা হয়েছে। আর বন্দী শিশুদের পরিবারকে এসব বাড়ির ভাড়া পরিশোধের জন্য বাধ্য করছে সন্ত্রাসী ইসরাইল। এছাড়া জরিমানা তো রয়েছেই। ফলে ফিলিস্তিনিরা তাদের সন্তানদের মুক্তির জন্য দখলদার ইসরাইলের আদালত কর্তৃক আরোপিত অত্যধিক জরিমানা পরিশোধ ও বাড়ি ভাড়া পরিশোধ করতে তাদের সম্পত্তি পর্যন্ত বিক্রি করতে বাধ্য হচ্ছেন।

ফিলিস্তিনে দখলদার ইসরাইলের এমন বর্বরোচিত নির্যাতন সত্ত্বেও জাতিসংঘসহ কথিত মানবাধিকার সংস্থাগুলো কার্যকর কোনো পদক্ষেপ নিচ্ছে না। মানবাতাবিরোধী সন্ত্রাসী ইসরাইলের বিপক্ষে তাদের নীরবতা, মুসলিমদের ব্যাপারে তাদের মানবাধিকারের দ্বিমুখী নীতিকেই নির্দেশ করে। প্রকৃতপক্ষে তারা কখনোই মুসলিমদের স্বার্থে কাজ করবে না। মুসলিমদের নিজেদের সমস্যাগুলো নিজেরাই মেটানোর জন্য সচেষ্ট হতে হবে।

তথ্যসূত্র:
——
1. Israel courts issued 600 house arrest orders against Palestinian children in 2022-
https://tinyurl.com/nkakwkc2

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধইসলাম গ্রহণকারী অ্যান্ড্রু টেটকে গ্রেফতার করেছে রোমানিয়া
পরবর্তী নিবন্ধভারতের দেওরিয়া জেলে মুসলিম যুবকের মৃত্যু