নারী ও শিশু সহ ৬৮ জনকে ‘বিদেশী’ ঘোষণা দিয়ে বন্দী শিবিরে প্রেরণ

মাহমুদ উল্লাহ্‌

0
509
সুবিধামত ফন্ট ছোট বড় করুনঃ

আসামে ৬৮ জনকে ‘বিদেশী’ ঘোষণা দিয়ে গোয়ালপাড়া রাজ্যে নতুন প্রতিষ্ঠিত ‘ডিটেনশন সেন্টারে’ স্থানান্তর করা হয়েছে। বিদেশী হিসাবে ঘোষণা করা লোকদের ধীরে ধীরে গুয়াহাটি থেকে ১৫০ কিলোমিটার দূরে একটি ট্রানজিট ক্যাম্পের মাধ্যমে পাঠানো হবে।

এ ডিটেনশন সেন্টারটি কেন্দ্রীয় সরকারের “নিয়ম” মেনে তৈরি করা হয়েছে বলে জানা যায়। আসামে মুসলিমদের জন্য এই পর্যন্ত ছয়টি “ডিটেনশন সেন্টার” প্রতিষ্ঠিত হয়েছে।

ইন্ডিয়ান এক্সপ্রেসের মতে, যারা গোয়ালপাড়া ট্রানজিট ক্যাম্পে স্থানান্তরিত হয়েছেন, তারা সেই ব্যক্তিদের অন্তর্ভুক্ত যারা আসাম ফরেনার্স ট্রাইব্যুনাল দ্বারা “বিদেশী” হিসাবে চিহ্নিত হয়েছে।

আসামের কারা মহাপরিদর্শক বার্নালি শর্মা রিপোর্ট করেছে যে, ট্রানজিট ক্যাম্পে স্থানান্তরিত ৬৮ জনের মধ্যে ৪৫ জন পুরুষ, ২১ জন মহিলা এবং দুইজন শিশু।

আসামের কোকরাঝাড় জেলা কারাগার এবং গোয়ালপাড়া জেলা কারাগার ছাড়াও তেজপুর কেন্দ্রীয় কারাগার, শিলচর কেন্দ্রীয় কারাগার, ডিব্রুগড় কেন্দ্রীয় কারাগার এবং জোড়হাট কেন্দ্রীয় কারাগারে বিদ্যমান ‘ডিটেনশন সেন্টার’ রয়েছে। সরকারের তথ্য অনুসারে, ২০২২ সালের সেপ্টেম্বর পর্যন্ত এই কেন্দ্রগুলোতে ১৬৫ জন ব্যক্তিকে আটক করে রাখা হয়েছে। যাদের অধিকাংশই মুসলিম।



তথ্যসূত্র:
——-
1. Assam: 68 people including 21 women declared ‘foreigners’, sent to India’s largest ‘detention centre’
https://tinyurl.com/ya387cjb

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধগুজরাট গণহত্যার কথা স্মরণ করিয়ে মুসলিমদের হুমকি ও ভারতছাড়া করার শপথ
পরবর্তী নিবন্ধআল-ফিরদাউস নিউজ বুলেটিন || জানুয়ারি ৪র্থ সপ্তাহ, ২০২৩ঈসায়ী