সরকারি সেবা সহজীকরণে ইসলামি ইমারতের পদক্ষেপ

সাইফুল ইসলাম

0
997
শিক্ষামন্ত্রী এবং কারিগরি ও ভোকেশনাল শিক্ষা ইন্সটিটিউটের প্রধান সরকারের মিডিয়া সেন্টারে চুক্তিতে সাক্ষর করেন।
সুবিধামত ফন্ট ছোট বড় করুনঃ

উচ্চ শিক্ষা মন্ত্রণালয় এবং কারিগরি ও ভোকেশনাল শিক্ষা ইন্সটিটিউটের সাথে প্রশাসনিক সংস্কার ও সিভিল সার্ভিস অ্যাডমিনিস্ট্রেশন একটি নতুন চুক্তিতে সাক্ষর করেছে। প্রশাসনিক কার্যক্রম সহজ পন্থায় করার জন্য ব্যবস্থা নেওয়া এই চুক্তির উদ্দেশ্য।
শিক্ষামন্ত্রী এবং কারিগরি ও ভোকেশনাল শিক্ষা ইন্সটিটিউটের প্রধান সরকারের মিডিয়া সেন্টারে এই চুক্তিতে সাক্ষর করেন।

উচ্চশিক্ষা মন্ত্রী শাইখ মৌলভি নিদা মুহাম্মাদ নাদিম (হাফি.) বলেন, দেশের বিভিন্ন প্রদেশ এবং বিশ্ববিদ্যালয় পরিদর্শনের সময় লোকজন সরকারি প্রতিষ্ঠানে জটিল কর্মপদ্ধতি নিয়ে অভিযোগ জানিয়েছেন। তাই, জটিল এই কর্মপদ্ধতি সহজ করার লক্ষ্যে চুক্তিটি সাক্ষরিত হয়। আশা করা যায়, মানুষ জটিল প্রক্রিয়ার ঝামেলা থেকে বাঁচতে পারবেন, সহজভাবেই সরকারি সেবা নিতে পারবেন।

তিনি আরও বলেন, পূর্বের শাসনামলে সরকারি প্রতিষ্ঠানে দুর্নীতিকে ছড়িয়ে দিতে সরকারি কাজকে জটিল বানিয়ে রেখেছিল, সময় মতো কাজকে অসম্ভব করে রেখেছিল। যাইহোক, মানুষ যেন ভালোভাবে সেবা পেতে পারে, কোনো ধরনের ঝামেলার মুখোমুখি না হতে হয়, সেই জন্য ইসলামি ইমারত পদক্ষেপ নিয়েছে।

প্রশাসনিক সংস্কার ও সিভিল সার্ভিস অ্যাডমিনিস্ট্রেশনের প্রধান মৌলভি আব্দুল হান্নান আরিফুল্লাহ বলেন, গত ১১ মাসে তিনি উচ্চশিক্ষা, শরণার্থী, কৃষি মন্ত্রণালয় এবং আরও কিছু প্রতিষ্ঠানে কাজ করেছেন। এই প্রচেষ্টার ফলে এখন পর্যন্ত ৩৬৪টি প্রক্রিয়াকে সহজীকরণ করা সম্ভব হয়েছে বলে জানান তিনি।

সরকারি সেবার প্রক্রিয়া সহজীকরণের এই প্রচেষ্টাকে সাধুবাদ জানিয়েছেন উচ্চশিক্ষা মন্ত্রণালয়ের অর্থনৈতিক ও প্রশাসনিক সহকারী মৌলভি মুহাম্মাদ হামিদ হাসিব। তিনি বলেন, আগে যেখানে একটি ব্যাচেলর ডিগ্রি অর্জনের প্রক্রিয়া ৪৫টি ধাপে অন্তত ১৭ দিনে সম্পন্ন করতে হতো, এখন সেখানে মাত্র ১০টি ধাপে ২ দিনে সম্পন্ন করা হয়।

একইভাবে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অ্যাকাডেমিক উন্নয়নের প্রক্রিয়া আগে ২২১ ধাপ ও ১৪৮ দিনে সম্পন্ন হতো, এখন সেটা সম্পন্ন করতে ১১৩টি ধাপে সময় লাগে ৬৩ দিন।

কারিগরি ও ভোকেশনাল শিক্ষা কর্তৃপক্ষের প্রধান মৌলভি গোলাম হায়দার শেহামাত বলেন, বর্তমানে কিছু মন্ত্রণালয় ও প্রতিষ্ঠানে সেবাগ্রহণ প্রক্রিয়া বেশ জটিল। এগুলো সহজীকরণ করা জরুরি। এসকল ক্ষেত্রে মনোযোগ দেওয়া উচিত। তিনি প্রশাসনিক সংস্কার ও সিভিল সার্ভিস অ্যাডমিনিস্ট্রেশনের প্রতি অনুরোধ জানান, যেন তারা এসকল প্রক্রিয়া সহজীকরণে কার্যকর পরিকল্পনা প্রস্তুত করেন এবং এটি বাস্তবায়ন করেন।



তথ্যসূত্র:
——-
১. انتظامی اصلاحات اور سول سروسز ایڈمنسٹریشن نے متعدد سرکاری اداروں میں آسان عمل کے نفاذ کا اعلان کر دیا
https://tinyurl.com/58e9a7xp

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধফটো রিপোর্ট || ইফতার পূর্বমুহূর্তে দরিদ্র ও অভাবীদের মাঝে মুজাহিদিন কর্তৃক খেজুর বিতরণ
পরবর্তী নিবন্ধমালিয়ান সামরিক ব্যারাকে আল-কায়েদার সফল অপারেশন: ১৪টি সাঁজোয়া যান ধ্বংস