মালিয়ান সামরিক ব্যারাকে আল-কায়েদার সফল অপারেশন: ১৪টি সাঁজোয়া যান ধ্বংস

ত্বহা আলী আদনান

0
729
সুবিধামত ফন্ট ছোট বড় করুনঃ

পশ্চিম আফ্রিকার দেশ মালিতে দেশটির সামরিক বাহিনীর ২টি ব্যারাকে সফল অপারেশন পরিচালনা করছেন আল-কায়েদা সংশ্লিষ্ট মুজাহিদগণ। এর মাধ্যমে সামরিক বাহিনীর ১৪টি সাঁজোয়া যান ধ্বংস করার পাশাপাশি ২ শত্রুসেনাকে বন্দী করেছেন প্রতিরোধ যোদ্ধারা।

স্থানীয় সূত্রমতে, আল-কায়েদা সংশ্লিষ্ট জামা’আত নুসরাতুল ইসলাম ওয়াল মুসলিমিনের (জেএনআইএম) প্রতিরোধ যোদ্ধারা তাদের প্রথম অভিযানটি পরিচালনা করেন গত ১৫ মার্চ বুধবার। সাইকো শহরে মালিয়ান সেনাবাহিনীর একটি ব্যারাক লক্ষ্য করে রেইড চালানো হলে উক্ত এলাকায় তীব্র লড়াই ছড়িয়ে পড়ে। তবে মালিয়ান সেনারা মুজাহিদদের কৌশলি হামলার সামনে টিকতে না পেরে অল্প সময়ের মধ্যেই সামরিক ব্যারাক ছেড়ে পালাতে বাধ্য হয়। এসময় মুজাহিদগণ শত্রুদের পিছু ধাওয়া করেন এবং তাদের ৩টি গাড়ি পুড়িয়ে দেন।

শত্রু বাহিনী থেকে মুজাহিদদের প্রাপ্ত কিছু গনিমত

জেএনআইএম মুজাহিদগণ তাদের দ্বিতীয় সফল অভিযানটি পরিচালনা করেন গত ১৭ মার্চ শুক্রবার। অভিযানটি কুলিকোর রাজ্যের দিউবা এলাকায় অবস্থিত সেনাবাহিনীর একটি সামরিক ব্যারাক ঘিরে করে চালানো হয়। এখানেও শত্রুবাহিনী শোচনীয় পরাজয় বরণ করে পালিয়ে যায়; তবে এসময় মুজাহিদগণ পলায়নরত শত্রু ধাওয়া করলে ২ সেনা সদস্য আহত হয়।

এই অভিযানের সময় মুজাহিদগণ শত্রু বাহিনীর ১০টি গাড়ি এবং আরও বেশ কয়েকটি মোটরসাইকেল পুড়িয়ে দেন। সেই সাথে মুজাহিদগণ ৪টি ক্লাশিনকোভ গনিমত লাভ করেন, আলহামদুলিল্লাহ্‌।

শত্রুদের থেকে জব্দ করা কিছু গনিমত

এদিন ফেলমান ও ফু এলাকার সংযোগকারী সড়কেও মালিয়ান সেনাদের একটি টহলরত দলকে টার্গেট করে এম্বুশ করেন মুজাহিদগণ। এতে মালিয়ান সেনাবাহিনীর অন্তত ২ সেনা নিহত হয়, অপর ১ সেনা মুজাহিদদের হাতে বন্দী হয়। সেই সাথে মুজাহিদগণ শত্রুদের থেকে ২টি ক্লাশিনকোভ, ২টি পিস্তল এবং ৪টি মোটরসাইকেল সহ প্রচুর গোলাবারুদ উদ্ধার করেন।

এরপর গত ১৮ মার্চ শনিবার, জেএনআইএম মুজাহিদগণ তাদের তৃতীয় সফল অভিযানটি পরিচালনা করেন ক্লুফুর এবং মারজা শহরের সংযোগকারী সড়কে। অভিযানটি একটি সেনা ইউনিটকে টার্গেট করে অতর্কিত ভাবে চালানো হয়। ফলশ্রুতিতে শত্রুবাহিনীর অন্তত ১ সৈন্য নিহত হয় এবং বাকিরা আহত অবস্থায় ঘটনাস্থল থেকে পালিয়ে যায়।

এই অভিযানের সময়ও মুজাহিদগণ শত্রু বাহিনীর ৩টি গাড়ি পুড়িয়ে দেন এবং ৩টি ক্লাশিনকোভ জব্দ করেন। সেই সাথে এক সেনা সদস্যকে মুজাহিদগণ আটক করতে সক্ষম হন।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধসরকারি সেবা সহজীকরণে ইসলামি ইমারতের পদক্ষেপ
পরবর্তী নিবন্ধর‍্যাবের সাদা পোশাকে অভিযান: পরিচয় জানতে চাওয়ায় গুলি করে খুন