মুসলিমদের বিরুদ্ধে সংঘাতের এই ইতিহাস ১১ সেপ্টেম্বর শুরু হয়নি

ত্বহা আলী আদনান

1
830

এটা সত্য যে ১১ সেপ্টেম্বর, ২০০১ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়ার্ল্ড ট্রেড সেন্টার এবং ইউএস ডিপার্টমেন্ট অফ ডিফেন্সে (পেন্টাগন) আল-কায়েদার ঐতিহাসিক আক্রমণ সাম্প্রতিক ইতিহাসের একটি গুরুত্বপূর্ণ মোড়।

সর্বোপরি, আমরা ইতিমধ্যেই ৯/১১-পরবর্তী বিশ্বে বাস করছি। যদিও আমরা এখন আর সরাসরি ১১ সেপ্টেম্বরের প্রভাব অনুভব করি না। তথাপি এই আক্রমণ ও এর ফলাফল বিশ্ব ইতিহাসের একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে। কেননা এটি মার্কিন যুক্তরাষ্ট্রের হৃদপিণ্ডে পরিচালিত এমন এক আঘাত ছিলো, যা রাজনৈতিক, সামাজিক এবং সামরিক অঙ্গনে দীর্ঘমেয়াদি প্রভাব সৃষ্টি করেছে।

তাই এই প্রবন্ধে বিষয়টি নিয়ে লিখা ও বলার পরিবর্তে নতুন বিষয়ে কথা বলা প্রয়োজন বলে মনে করি। কারণ এখন পর্যন্ত গত ২২ বছরে যা বলা যায় প্রায় সবই বলা হয়ে গেছে, হয়তো আরও বলা হবে। এই আক্রমণের এতোবছর পরেও এখনো একটি বিষয় মানুষকে জোরেশোরে গেলানোর চেষ্টা করা হচ্ছে যে, ৯/১১-এর প্রেক্ষিতেই বিশ্বব্যাপী মুসলিমদের বিরুদ্ধে আগ্রাসন চালানো শুরু হয়েছে।
মোদ্দা কথা হল, অনেকেই এখনো এমন ধারণা পোষণ করেন, যেন হক্কের সাথে বাতিলের সংঘাত ১১ সেপ্টেম্বর, ২০০১ থেকে শুরু হয়েছিল। শুধু সাধারণ মানুষই নন, বরং কলমধারী ও পদধারীদের মধ্যেও অনেকই আছেন, যারা ১১ সেপ্টেম্বরের ঘটনাগুলিকে দূরদৃষ্টি দিয়ে বুঝতে ব্যর্থ হয়েছেন। ফলে তারা ইচ্ছায় বা অনিচ্ছায় এখনো মার্কিনী ও শিয়াদের ছড়ানো এই ধ্যান-ধারণায় প্রভাবিত হয়ে চলেছেন যে, ৯/১১ হামলাই মার্কিন নেতৃত্বাধীন জায়নবাদি জোটকে মুসলিম বিশ্বে আগ্রাসন চালানোর সুযোগ করে দিয়েছে।

১১ সেপ্টেম্বরের ঘটনাগুলি ইতিহাসের একটি বিন্দু, অবশ্যই এর গুরুত্ব অস্বীকার করা যায় না। আমাদেরকে এসব ঘটনাকে কারণ হিসেবে না দেখে ফলাফল হিসেবে দেখা উচিত।
আমাদের বিশ্বাস, ১১ সেপ্টেম্বর, ২০০১ তারিখে ইতিহাস শুরুও হয়নি এবং সেদিনের ঘটনাপ্রবাহ এখনো চূড়ান্ত রূপও নেয়নি। বরং ১১ সেপ্টেম্বরে সংঘটিত ঘটনাগুলি লক্ষ লক্ষ ঘটনার মাঝে ইতিহাসের একটি ছোট অংশ মাত্র। আর এই ধরনের ঘটনাগুলো জনগণের কুসংস্কার, সামাজিক দৃষ্টিভঙ্গি, ধর্মীয় উপলব্ধি, রাজনীতি এবং মানবতার ইতিহাসে ব্যাপক পরিবর্তন ঘটায়।

পরিস্থিতির বোধগম্যতা বৃদ্ধিকল্পে আমরা কিছু উদাহরণ পেশ করা সমীচীন মনে করছি।

ইতিহাস ১১ সেপ্টেম্বর শুরু হয়নি

ইসলাম ও মুসলিমদের বিরুদ্ধে ইউরোপীয়দের কুসংস্কার ও যুদ্ধ ১১ সেপ্টেম্বরের বহু শতাব্দী আগে শুরু হয়েছে। তুর্কিরা যখন আনাতোলিয়া থেকে বাইজেন্টিয়ানদের বিতাড়িত করেছিল এবং ১৪৫৩ সালে ইস্তাম্বুলের নিয়ন্ত্রণ নিয়েছিল, তখন সময়টি ছিলো ১১ সেপ্টেম্বরের ৬ শতাব্দী আগে। একইভাবে, যে বছরগুলিতে আরবরা স্পেন থেকে ফ্রান্সে আক্রমণ করেছিল সেগুলিও ১১ সেপ্টেম্বরের ১৩ শতাব্দী আগের।

এই সময়ে ইউরোপে ইসলামের প্রতি নেতিবাচক চিন্তাধারা ও শত্রুতা শুরু হয়। যে বছরগুলিতে আন্দালুসিয়ার পতন হয়েছিল, তখন ইউরোপীয়রা লক্ষ লক্ষ মুসলমানকে নির্যাতন ও হত্যা করে। এটিও ১১ সেপ্টেম্বরের ঘটনাগুলির প্রায় ৭ শতাব্দী আগে ঘটেছিল।

ইসলামী বিশ্বে আক্রমন করা, ইসলামের সঠিক ব্যাখ্যাকে বিকৃত করা এবং ইসলামী বিশ্বে পুতুল শাসন প্রতিষ্ঠার চিন্তাও ১১ সেপ্টেম্বর, ২০০১ এর প্রায় ২ শতাব্দী আগে শুরু হয়েছিল। মুসলমানদের শেষ স্বাধীন ভূমি ১৯০০ এর দশকের গোড়ার দিকে দখল করা হয়েছিল। এই বছরগুলিতে পতন হয়েছিল খিলাফতের কেন্দ্র ইস্তাম্বুলের। এই বছরগুলিতেই পশ্চিমাদের হাতে ইসলামি ভূমিগুলি বিভক্ত হয়েছিল; ১১ সেপ্টেম্বরের এক শতাব্দী আগে।

পশ্চিমারা ১১ সেপ্টেম্বরের প্রায় দেড় শতাব্দী আগে, ১৯ শতকের মাঝামাঝি সময়ে ইসলামী বিশ্বের কেন্দ্রস্থলে একটি কৃত্রিম ইহুদি রাষ্ট্র গড়ার পরিকল্পনা শুরু করে। আর ১১ সেপ্টেম্বরের এক শতাব্দী আগে, ১৯১৭ সালে ব্রিটিশদের দ্বারা প্যালেস্টাইন দখলের সাথে এই পরিকল্পনাগুলি কংক্রিট হয়ে ওঠে। বেলফোর ঘোষণার মাধ্যমে ব্রিটিশরা ইহুদিদের ফিলিস্তিন দিয়েছিল এবং এই অঞ্চল থেকে মুসলমানদের সম্পূর্ণরূপে বিতাড়িত করার পরিকল্পনা বাস্তবায়ন করেছিল, সেই ঘটনাও ১১ সেপ্টেম্বরের ৮৪ বছর আগে। এমনিভাবে ইসরায়েল রাষ্ট্রটি ১১ সেপ্টেম্বরের ৫৩ বছর আগে প্রতিষ্ঠিত হয়েছিল এবং এখানে মুসলমানদের গণহত্যা শুরু করা হয়েছিল।

মার্কিন যুক্তরাষ্ট্র ব্রিটিশদের কাছ থেকে মধ্যপ্রাচ্য দখল করা শুরু করে ১৯৫০-এর দশকে। সেই সাথে ১১ সেপ্টেম্বরের ৫০ বছর আগে থেকেই এই অঞ্চলে কৃত্রিম শাসন ব্যবস্থা গড়ে তোলা হয়। আর মুসলিমদের নিপীড়নকারী এই সরকারগুলোকে পুরোপুরি সমর্থন দিতে থাকে মার্কিন যুক্তরাষ্ট্র।
একইভাবে, যখন ১১ সেপ্টেম্বর ঘটেনি, তখন মার্কিন যুক্তরাষ্ট্র লেবাননে ১৯৫৮ সালের গৃহযুদ্ধে হস্তক্ষেপ করে। পরবর্তী বছরগুলিতে এটি ইসরায়েলের এক নম্বর বিদেশী সমর্থক ও গণহত্যার পৃষ্ঠপোষক হয়ে ওঠে; ৯/১১-এর অনেক আগেই।

মিসর, সৌদি আরব, ইরাক, জর্ডান, ফিলিপাইন এবং ইন্দোনেশিয়ার মতো বিভিন্ন অঞ্চলে যখন মুসলিমদের উপর স্বৈরশাসকদের জুলুম নির্যাতন চলছিল, তখন এই সরকারগুলোর অবস্থান মজবুত করতে তাদেরকে সমর্থন দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। সেই বছরগুলিতেও ১১ সেপ্টেম্বরের ঘটনা ঘটেনি। উদাহরণ স্বরূপ, যখন মার্কিন যুক্তরাষ্ট্র মিশরে আনোয়ার সাদাত এবং হোসনি মুবারকের মতো স্বৈরতান্ত্রিক শাসনব্যবস্থার প্রতি সমর্থন ১৯৭০ থেকে ২০০০ এর দশকের গোড়ার দিক পর্যন্ত অব্যাহত রেখেছিল, ১১ সেপ্টেম্বরের ঘটনা তখনও অনেক বছর দূরে ছিল।
এই অঞ্চলগুলোতে মার্কিন যুক্তরাষ্ট্র মুসলমানদেরকে বন্দী, নির্যাতন, হত্যা, নির্বাসন এবং তাদের সাথে অকল্পনীয় আচরণ করার ক্ষেত্রে এই শাসনব্যবস্থাকে সমর্থন ও শক্তি জুগিয়েছিল। ১১ সেপ্টেম্বরের অভিযান যারা পরিচালনা করেছিলেন, তারা তখনও জন্মগ্রহণ করেনি।

মার্কিন যুক্তরাষ্ট্র যখন ৯০-এর দশকে বসনিয়ায় মুসলিম স্বেচ্ছাসেবকদের বিরুদ্ধে অপহরণ, মৃত্যুদণ্ড, নির্বাসন এবং বন্দী করার মিশন চালিয়েছে, ১১ সেপ্টেম্বর কোন অস্তিত্ব তখন ছিল না।
সেপ্টেম্বরের ঘটনাগুলি ১৯৯৩ সাল থেকেও অনেক বছর দূরে ছিল, যখন আমেরিকান সৈন্যরা সোমালিয়ায় প্রবেশ করেছিল, হাজার হাজার মুসলমানকে হত্যা করেছিল এবং তারপর অপমানিত হয়ে পালিয়েও গিয়েছিল।

যখন একই মার্কিন যুক্তরাষ্ট্র ১৯৯৬-এর পর আফগানিস্তান সরকারের সর্বোচ্চ নেতা ও এর কর্মকর্তাদের অবস্থানে বোমাবর্ষণ করছিল, বিদ্রোহীদের সহায়তা করছিল, এবং ১৯৯০-এর দশকে ইরাকে নিষেধাজ্ঞা দিয়ে বোমাবর্ষণ করে লক্ষ লক্ষ মানুষ ক্ষুধায় ও রোগে ভুগিয়ে হত্যা করছিল, ১১ সেপ্টেম্বর তখনও ঘটেনি।

যদি আমরা মার্কিন যুক্তরাষ্ট্র এবং পশ্চিমের বাইরে আরেকটু বিস্তৃত হই… তাহলে দেখা যাবে, ইংল্যান্ড আফ্রিকা এবং মধ্যপ্রাচ্যে, ফ্রান্স আলজেরিয়া এবং আফ্রিকার বাকি অংশে, রাশিয়া ককেশাসে এবং পূর্ব তুর্কিস্তানে চীন মুসলমানদের প্রতি শত্রুতা ও তাদের বিরুদ্ধে যুদ্ধ করছে, তখনও কোন ‘১১ সেপ্টেম্বর’ ছিল না।

এই উদাহরণগুলোর তালিকা আরও দীর্ঘায়িত করার সুযোগ ছিল। তবে এই পর্যন্ত আমাদের আলোচনার ব্যাখ্যায় যে দৃষ্টান্তগুলো এসেছে, আশা করা যায় সেগুলো সচেতন মুসলিম ও বিবেকবান বিশ্ববাসির উপর থেকে মার্কিন প্রোপ্যাগান্ডার প্রভাব দূর করতে যথেষ্ট হবে ইনশাআল্লাহ্‌।

সংক্ষেপে, ইসলামি বিশ্ব ও মুসলমানদের প্রতি মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপ এবং ইসলামের অন্যান্য শত্রুদের বিদ্বেষের কারণ ২০০১ সালের ১১ সেপ্টেম্বরের ঘটনা ছিল না। এই বিদ্বেষ হক্কের প্রতি বাতিলের চিরায়ত বিদ্বেষ, এই বিদ্বেষ রব্বে কারিম প্রদত্ত আসমানি মতবাদের প্রতি মনগড়া কল্পনাপ্রসূত মতবাদের বিদ্বেষ।

ইসলাম এবং মুসলমানদের বিরুদ্ধে অবিশ্বাসীদের এই শত্রুতা পরিচালিত হয়ে আসছে ১১ সেপ্টেম্বরের বহু শতাব্দী আগে থেকেই। মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার প্রক্সিরা, যারা ১১ সেপ্টেম্বরের ঘটনার আগে মুসলমানদের বিরুদ্ধে সহিংস বৈরিতা প্রদর্শন করেছিল এবং লক্ষ লক্ষ মানুষকে হত্যা করেছিল, তারা ৯/১১ না ঘটলেও এটি চালিয়ে যেত, বরং এটি আরও গভীর পৌঁছাতো।

১১ই সেপ্টেম্বরের আগে আমেরিকার বিদ্বেষ, আগ্রাসন ও শত্রুতা ১১ সেপ্টেম্বরের পরের ঘৃণা, আগ্রাসন ও শত্রুতার চেয়ে কম ছিল না। উদাহরণস্বরূপ, ইরাকের বিরুদ্ধে ১৯৯০ সালে শুরু হওয়া নিষেধাজ্ঞার কারণে লক্ষ লক্ষ ইরাকি রোগ ও অপুষ্টিতে মারা গিয়েছিল। বিশ্ব এর আগে কখনও এমন নিষেধাজ্ঞা দেখেনি। ঘটে যাওয়া অসংখ্য ঘটনার মাঝে এটি মাত্র একটি উদাহরণ।

যদি আমরা ইতিহাসের দৃষ্টিকোণ থেকে ১১ সেপ্টেম্বরের ভূমিকা মূল্যায়ন করি, তবে আমরা এই ঘটনাকে ১০৭১-এর মানজিকার্ট, ১১৮৭-এর জেরুজালেম বিজয়, ১৪৫৩-তে ইস্তাম্বুল বিজয়ের মতো ঐতিহাসিক ঘটনাগুলোর সাথে তুলনা করতে পারি। কেননা এর প্রত্যাকটিই মানব ইতিহাসে ব্যাপক পরিবর্তন ঘটিয়েছে, জালিমদের বিরুদ্ধে নিপিড়ীত জনতাকে ঘুরে দাঁড়াবার সাহস জুগিয়েছে। হারানো ভূমি পুনরুদ্ধারে ঘুমন্ত শার্দূলদের জাগ্রত করেছে। মুসলিমদেরকে কাফেরদের প্রতিটি ক্রিয়ার প্রতিক্রিয়া জানানোর হিম্মত জুগিয়েছে। পরিশেষে, বিশ্বপরাশক্তির লেবাসধারী জালেমদের কবর খুঁড়েছে।

সুতরাং, গ্লোবাল নর্থ, ওয়েস্টার্ন ব্লক, ক্রুসেডার ওয়ার্ল্ড বা পশ্চিম ইউরোপ… আমরা যে নামেই বলি না কেন, ইসলাম এবং মুসলমানদের বিরুদ্ধে বিশ্বের এই শক্তিগুলোর মনস্তাত্ত্বিক ও সামরিক যুদ্ধ ১০০০ বছরেরও বেশি সময় ধরে চলে আসছে। তাই এটি বলা ঠিক হবে না যে, ইসলামি বিশ্বের বিরুদ্ধে এই আগ্রাসনের ইতিহাস ১১ সেপ্টেম্বর, ২০০১-এ শুরু হয়েছে, কিংবা ১১ সেপ্টেম্বরের ঘটনার কারণে মুসলিমরা আজ বিশ্বব্যাপি করুণ পরিণতি বরণ করছে। বরং, এটা তো ছিল মুসলিমদের বেহাল দশার শেষের শুরু, রাতের গভীর অমানিসার শেষপ্রান্তে দিগন্ত চিঁরে উন্মেষ ঘটা এক চিলতে আলো।

মানবতার দুশমনদের জুলুমের প্রদীপ নিভে যাওয়ার আগে দপ করে জ্বলে উঠার গোঙানি-আস্ফালন আর আমাদের ভীত না করুক।

১টি মন্তব্য

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধস্কুলে নিকাব নিষিদ্ধ ঘোষণা করলো মিশর
পরবর্তী নিবন্ধমুসলিমপ্রধান গ্রামে হিন্দুত্ববাদীদের আক্রমণ, নিহত ১ আহত ১০