শাবাবের একাধিক অভিযানে হতাহত ২৬ সেনা, সামরিক ঘাঁটি বিজয়

- আলী হাসনাত

0
256
সুবিধামত ফন্ট ছোট বড় করুনঃ

পূর্ব আফ্রিকার দেশ সোমালিয়ার রাজধানী মোগাদিশু সহ দেশটির আরও ২টি শহরে সামরিক অভিযান চালিয়েছেন আল-কায়েদা সংশ্লিষ্ট প্রতিরোধ যোদ্ধারা। এতে পশ্চিমা সমর্থিত সোমালি বাহিনীর অন্তত ১১ সৈন্য নিহত হয়েছে বলে জানা গেছে।

শাহাদাহ এজেন্সির তথ্যমতে, প্রতিরোধ বাহিনী হারাকাতুশ শাবাব আল-মুজাহিদিন  গত ৩০ জানুয়ারি মঙ্গলবার, সোমালিয়ার বে রাজ্যের বাইদোয়া শহরে বড়ধরণের একটি সামরিক অপারেশন চালিয়েছেন। অপারেশনটি শহরের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে অবস্থিত একটি সেনা ঘাঁটি লক্ষ্য করে চালানো হয়। এতে একজন ডিপুটি অপারেশন কমান্ডার সহ অন্তত ৬ সৈন্য নিহত হয়, আহত হয় অন্তত ৯ সৈন্য। বাকি সৈন্যরা জীবন বাঁচাতে ঘাঁটি ছেড়ে পালিয়ে গেলে, মুজাহিদগণ ঘাঁটির উপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেন।

এদিন হারাকাতুশ শাবাব মুজাহিদিন সোমালিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় বারি রাজ্যেও সামরিক অপারেশন চালান। অভিযানটি এই অঞ্চলের পোন্টল্যান্ড প্রশাসনের একজন পার্লামেন্ট সদস্যকে টার্গেট করে চালানো হয়। তবে অভিযানে সে অল্পের জন্য বেঁচে যায়, আর তার ২ দেহরক্ষী আহত হয়।

অপরদিকে রাজধানী মোগাদিশু হারাওয়া জেলায় দেশটির স্পেশাল পুলিশ ইউনিটের একটি দলের বিরুদ্ধেও সামরিক অভিযান চালান মুজাহিদগণ। এতে পুলিশের স্পেশাল ফোর্সের ৫ সদস্য নিহত হয় এবং আরও ৩ সদস্য গুরুতর আহত হয়। অভিযানটি একটি বিস্ফোরক ডিভাইস বিস্ফোরণের মাধ্যমে চালানো হয়েছিল, যখন পুলিশ সদস্যরা একটি সামরিক গাড়িতে যাচ্ছিল।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধভুলে ভরা-বিতর্কিত পাঠ্যবই: কার ভুলে এত সমস্যা?
পরবর্তী নিবন্ধ২৫.৫ মিলিয়ন ডলারের তেল বিক্রির চুক্তি তালিবান সরকারের