কাবুল-কান্দাহার মহাসড়ক সংলগ্ন আরো একটি ব্রীজের নির্মাণ কাজ সম্পন্ন

0
266

একটি দেশের উন্নয়নের অন্যতম পূর্বশর্ত হলো নিরাপদ ও উন্নত পরিবহন ব্যবস্থা। ইমারতে ইসলামিয়া সরকার সেই লক্ষ্যে পরিবহন সমস্যা লাঘবে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করে আসছে।

জাবুল প্রদেশের কাবুল-কান্দাহার মহাসড়ক সংলগ্ন ঘোষি রাবার ও সাঙ্গার মান্দা ব্রীজ নির্মাণ কাজ সম্পন্ন ও উদ্বোধনের পর খুব বেশি দিন অতিক্রম হয় নি। এবার একই মহাসড়কে মুঘলিজ ব্রীজ নির্মাণ কাজ সফলভাবে সম্পন্ন হয়েছে এবং যান চলাচলের জন্য খুলে দেয়া হয়েছে । গত ২৯ শে জানুয়ারি আফগানিস্তান গণপূর্ত মন্ত্রণালয় এতথ্য নিশ্চিত করেছে।

উক্ত ব্রীজ উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গণপূর্ত মন্ত্রণালয়ের সম্মানিত মন্ত্রী আলহাজ্ব মোল্লাহ মোহাম্মদ ঈসা থানী। ব্রীজটি দৈর্ঘ্যে ৪৯.২ মিটার ও প্রস্থে ৮.২ মিটার । এটি নির্মাণের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সাথে একটি বেসরকারি সড়ক নির্মাণ প্রতিষ্ঠানের চুক্তি হয় । এতে চুক্তিমূল্য ছিলো ১৩ মিলিয়ন আফগানি এবং চুক্তি মোতাবেক ৮ মাস নির্মাণকাল নির্ধারিত ছিলো। ব্রীজ সম্পর্কিত এতথ্যগুলো মন্ত্রী মহোদয় তার বক্তব্য তুলে ধরেন।

তিনি আরো জানান, একই মহাসড়কে ৩১ মিলিয়নের অধিক আফগানি অর্থ ব্যয়ে ঘোষি রাবাত ও সাঙ্গার মান্দা ব্রীজ নির্মাণ কাজ সম্প্রতি সম্পন্ন হয়েছিলো। আর এখন মুঘলিজ ব্রীজ নির্মাণ সম্পন্ন হওয়ার মাধ্যমে কাবুল-কান্দাহার মহাসড়কে উদ্যোগ নেওয়া সবকটি ব্রীজের নির্মাণ কাজ সমাপ্ত হয়েছে।
উক্ত অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন জাবুল প্রদেশের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের বিশিষ্ট কর্মকর্তাবৃন্দ ।

উল্লেখ্য যে, প্রকল্পগুলো স্থানীয় বাসিন্দাদের জন্য কর্মসংস্থানের সুযোগ তৈরি করেছে। পাশাপাশি ব্রীজ নির্মাণ কাজ সম্পন্ন হওয়ার মাধ্যমে সংশ্লিষ্ট মহাসড়কের পরিবহন সমস্যা বহুলাংশে হ্রাস করবে ইংশা আল্লাহ।

এই সম্পর্কিত আরও পড়ুন: কাবুল-কান্দাহার মহাসড়কে ২ টি ব্রীজ উদ্বোধন

তথ্যসূত্র:
———–
1. Construction of Mughliz Bridge along Kabul-Kandahar highway completed in Zabul
http://tinyurl.com/2djmcbkk

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধসোমালিয়ায় ১০টি শত্রু ঘাঁটিতে শাবাবের সামরিক অপারেশন
পরবর্তী নিবন্ধবুরকিনায় আল-কায়েদার পৃথক অভিযানে অন্তত ২৭ শত্রু সেনা নিহত